ঢাকা ১৪ আগষ্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯

পদ্মায় রুট পারমিট ও ফিটনেস ছাড়া বাস চলাচল নয়

জেমসন মাহবুব, একাত্তর
প্রকাশ: ২৮ জুন ২০২২ ২১:০২:৩৫
পদ্মায় রুট পারমিট ও ফিটনেস ছাড়া বাস চলাচল নয়

পদ্মা বহুমুখী সেতু দিয়ে রুট পারমিট এবং  ফিটনেস ছাড়া কোন গাড়ি বা বাস চলতে দেয়া হবে না বলে জানিয়েছেন বিআরটিএ চেয়ারম্যান। এতে সায় দিয়েছে বাস মালিকরাও। 

তারা জানিয়েছেন, পদ্মা সেতুর উপর নিয়ে ফিটনেসবিহীন বাস যাতে চলাচল করতে না পারে সেজন্য তারা নিজেরাই তদারকি করবেন। প্রয়োজনে ব্যবস্থা নেবেন। 

বিআরটিএ চেয়ারম্যান আরও জানিয়েছেন, সায়েদাবাদ টার্মিনাল থেকে পদ্মা সেতু দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জন্য ১২টি রুটের বাস ছাড়বে। 

উদ্বোধনের পরদিন ২৬ জুন থেকে যান চলাচলের জন্য খুলে দেয়া হয় পদ্মা সেতু। ঢাকার সাথে খুলে যায় দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১টি জেলার যোগাযোগের দ্বার। 

পদ্মা সেতু হয়ে দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১টি জেলার জন্য ১২টি বাসরুট ঠিক করেছে বিআরটিএ। রাজধানীর উপর চাপ কমাতে বাস চলার অনুমোদন দেয়া হয়েছে শুধুমাত্র সায়েদাবাদ থেকে। 

ইতোমধ্যে সড়কে ১৩টি বাসের রুট ঠিক করে ভাড়া নির্ধারণ করা হয়েছে। বাস কোম্পানিগুলো দক্ষিণের জন্য আলাদা পরিকল্পনা ও বিনিয়োগ নিয়ে কাজ শুরু করেছে আগেই।

বিআরটিএ’র চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার জানান, অনুমোদনবিহীন কোনো বাস চলতে দেয়া হবে না। নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় করলে ব্যবস্থা নেয়া হবে। 

আর সড়ক পরিবহন মালিক সমিতির মহা্সচিব খন্দকার এনায়েতউল্লাহ বলেন, পদ্মা সেতু দিয়ে রুট পারমিট ছাড়া বাস চালালে কোম্পানির রুট পারমিট বাতিলের প্রস্তাব করবেন তারা। 

তিনি জানান, সমিতির কার্যকরী পরিষদের সভার সিদ্ধান্ত অনুযায়ী পদ্মা সেতু দিয়ে দক্ষিণবঙ্গের কোনো পরিবহনের গাড়ি রুট পারমিট ছাড়া চলাচল করতে পারবে না। 

রুট পারমিট আছে কি না তা স্ব-স্ব জেলা মালিক সমিতি পর্যবেক্ষণ করবে এবং দূরপাল্লা রুটের গাড়িগুলো শুধু জেলা শহরে স্টপেজ করতে পারবে। 

এর বাইরে কোনো বাস স্টপেজ করা যাবে না। এছাড়া কেন্দ্রীয় মালিক সমিতি ও শ্রমিক ফেডারেশনের নীতিমালার বাইরে কোনো অর্থ আদায় করা যাবে না।

উল্লেখ্য, রুট পারমিট ও ফিটনেসবিহীন গাড়ি চলাচলে কঠোরতার পাশাপাশি পদ্মা সেতু দিয়ে মোটরবাইক চলাচলের উপর নিষেধাজ্ঞা দিয়েছে সেতু কর্তৃপক্ষ।


একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১২ দিন আগে