ঢাকা ১৪ আগষ্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদত্যাগ

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ৩০ জুন ২০২২ ১১:২৬:৫৯ আপডেট: ৩০ জুন ২০২২ ১১:২৭:৩৫
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদত্যাগ

পদত্যাগ করেছেন ভারতের সবচেয়ে ধনী রাজ্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধভ ঠাকরে। 

বুধবার (২৮ জুন) সুপ্রিম কোর্ট তার সরকারের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ চাওয়ার জেরে তিনি পদত্যাগ করেন বলে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি সূত্রে জানা গেছে।

এক অনলাইন ভাষণে মুখ্যমন্ত্রীর পদ ও মহারাষ্ট্রের বিধানসভার সদস্য পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন উদ্ধভ ঠাকরে। 

এই ভাষণে তিনি বলেন, আমরা সুপ্রিম কোর্টের বিচারকে শ্রদ্ধা করি। অবশ্যই গণতন্ত্র অনুসরণ করতে হবে। পরে তিনি গভর্নরের বাসভবনে গিয়ে পদত্যাগ পত্র হস্তান্তর করেন।

মুখ্যমন্ত্রীর দলে আইনপ্রণেতার সংখ্যা কমে দাঁড়ায় ১৫ জনে। বৃহস্পতিবার (২৯ জুন) গভর্নরের ডাকা ফ্লোর টেস্টে সংখ্যাগরিষ্ঠতার প্রমান দেওয়া আটকাতে সুপ্রিম কোর্টে যান তিনি। 

তবে সুপ্রিম কোর্ট জানায় ভোটের ফলাফল নিয়ে ১১ জুলাই রায় দেওয়া হবে। তখন শিবসেনার বিদ্রোহী আইনপ্রণেতাদের অযোগ্য ঘোষণার বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হবে।

ধারণা করা হচ্ছে, সময় ক্ষেপণের জন্যই সুপ্রিম কোর্টে যান উদ্ধভ ঠাকরে। তার দলেরই ৩৯ আইনপ্রণেতা তার বিরুদ্ধে বিদ্রোহ করেছেন। এদের নেতৃত্ব দিচ্ছেন সিনিয়র শিবসেনা নেতা একনাথ সিন্ধে।

একনাথ সিন্ধের পক্ষ দাবি করছে, তাদের কাছে এখন মুখ্যমন্ত্রীর চেয়ে বড় অংশের আইনপ্রণেতার সমর্থন রয়েছে। নিজেদের মূল শিবসেনা আর বর্তমান সরকার থেকে দলটিকে সরিয়ে নেওয়ার দাবি করছেন একনাথ সিন্ধে।

উল্লেখ্য, গত আটদিন আগে বিদ্রোহী আইনপ্রণেতাদের নিয়ে একনাথ সিন্ধে মুম্বাই ছাড়েন। প্রথমে গুজরাটের সুরাট এবং পরে আসামের গুয়াহাটিতে অবস্থান নেন তারা।


একাত্তর/জো 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১২ দিন আগে