ঢাকা ১২ আগষ্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

ঈদের জন্য প্রস্তুত বস্ ও বাদশা

নিজস্ব প্রতিনিধি, ফেনী
প্রকাশ: ০১ জুলাই ২০২২ ১৮:৪৮:৫৯ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৮:৪৮:৫৯
ঈদের জন্য প্রস্তুত বস্ ও বাদশা

ফেনীর সোনাগাজীর বগাদানা ইউনিয়নের কুঠিরহাট এলাকার তরুণ উদ্যোক্তা রুহি দাস। কোন প্রকার ক্ষতিকর ট্যাবলেট বা ইনজেকশন ছাড়াই দেশীয় পদ্ধতিতে বিশাল কালো রঙের ষাড় বস এবং বাদশাকে গড়ে তুলেছেন পরম যত্নে। মূলত কোরবানী ঈদকে উদ্দেশ্য করেই বস এবং বাদশাকে প্রস্তুত করেছেন রুহি। 

ষাড় দুটি প্রায় আট ফিট লম্বা এবং ৩৪ মণ ওজনের। খামারি রুহি দাস বলেন, ২০১৮ সালের শেষ দিকে ষাড় দুটি লালনপালন শুরু করেন তিনি। ফ্রিজিয়ান জাতের ষাঁড়গুলো এবার কোরবানির ঈদে বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে। যার মধ্যে বসের দাম ৯ লাখ টাকা এবং বাদশার দাম আট লাখ টাকা। 

এদিকে, ষাড় দুটিকে দেখতে রুহির বাড়িতে ভিড় করছেন নানা এলাকার লোকজন। আবার অনেকেই ভিড় করছেন ষাড় দুটিকে কিনতে। কিন্তু উপযুক্ত দাম না পাওয়ায় অনেকে ফিরছেন খালী হাতে। 

সম্প্রতি বস্ ও বাদশার নাম ছড়িয়ে পড়েছে পুরো এলাকায়। তাই এ নিয়ে ব্যাপক আগ্রহ বেড়েছে কারও মাঝে। 

নুর নবী নামে এক ব্যক্তি সোনাগাজী উপজেলা থেকে গরু কিনতে এসেছেন। ষাড় বাদশার দাম ৫ লাখ টাকা মূল্যে কিনতে চাইলেও খামারি দাম চেয়েছে আট লাখ টাকা। তাই সখ থাকলেও কিনতে পারছেন না বলে জানান তিনি। 

এদিকে, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আনিসুর রহমান জানিয়েছেন, এ বছর গরুর দাম ভালো। তাই খামারিরা লাভবান হবেন। জেলার খামারিরা ভ্যাকসিন দেয়া সহ প্রাকৃতিক ভাবে খড় ভুসি ঘাস খাইয়ে গরু মোটাতাজা করছেন। কেউ অসাধু উপায় নিচ্ছে কিনা সেটিও নিয়মিত তদারকি চলছে বলে জানান এই কর্মকর্তা। 

তিনি আরও বলেন, এবার জেলায় প্রায় ৮১ হাজার গরু ও ছাগলের মজুদ আছে এবং কোরবানীর হাট রয়েছে ১২৯ টি।


একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১০ দিন আগে