ঢাকা ২০ আগষ্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

ইংল্যান্ডের নতুন অধিনায়ক জস বাটলার

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০১ জুলাই ২০২২ ১৭:৩৮:২২ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৭:৪৭:১৩
ইংল্যান্ডের নতুন অধিনায়ক জস বাটলার

ইংল্যান্ড ক্রিকেট দলের নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন উইকেটরক্ষক ও ব্যাটার জস বাটলার। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দলের নেতৃত্ব দেবেন তিনি। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইয়োইন মরগান অবসরের ঘোষনা দেওয়ায় এ দায়িত্ব পেলেন বাটলার।   

এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। 

এর আগেও ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন বাটলার। তার অধীনে ৯ ওয়ানডেতে ৬টি জয় ও ৩টি হার এবং ৫টি টি-টোয়েন্টিতে ৩ জয় ও ২টি হার ছিলো ইংল্যান্ডের। 

এ বিষয়ে বাটলার বলেন, আমি গত সাত বছর দুর্দান্ত নেতৃত্বের জন্য মরগানকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই। দলের প্রত্যেকের জন্য সবচেয়ে স্মরণীয় সময় ছিল। সে একজন অনুপ্রেরণাদায়ক নেতা ছিলেন এবং তার অধীনে খেলা ছিল দুর্দান্ত। মরগানের কাছ থেকে আমি অনেক কিছু শিখেছি।

আরও পড়ুন: পুতিন যোগ দিলেও জি-২০ সম্মেলনে অংশ নিবে কানাডা: ট্রুডো

বাটলার আরও বলেন, মরগানের কাছ থেকে দায়িত্ব নেয়া একটি বড় সম্মানের এবং যে জায়গায় ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেটের দায়িত্ব ছেড়েছেন সেটি উত্তেজনাপূর্ণ সময় এবং আমি সামনের চ্যালেঞ্জগুলির জন্য অনুপ্রাণিত।

উল্লেখ্য, ২০১৫ সালের বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয় ব্রিটিশরা। এরপর দলের অধিনায়ক হন মরগান। তার নেতৃত্বে প্রথমবারের মত ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপও জিতে ইংল্যান্ড। অধিনায়ক হিসেবে সেরার পর্যায়ে থাকলেও, ব্যাট হাতে দলের জন্য অবদান রাখতে না পারায় নেতৃত্ব ছাড়েন মরগান।

অধিনায়ক হিসেবে ঘরের মাঠেই প্রথমে নামছেন বাটলার। ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে খেলবে ইংল্যান্ড।

তিনি বলেন, সাদা বলে দলের গভীরতা অনেক বেশি। আমি আগামী সপ্তাহে ভারতের বিপক্ষে শুরু হতে যাওয়া সিরিজের জন্য দলকে নেতৃত্ব দিতে মুখিয়ে আছি। এরপরে জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও। দেশের অধিনায়কত্ব করা বড় সম্মানের এবং যখন আমি অতীতে পা রাখার সুযোগ পেয়েছি, আমি এটি করতে পছন্দ করেছি। এই দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করতে পারছি না।

২০১১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর দেশের হয়ে এখন পর্যন্ত ১৫১ ওয়ানডে ও ৮৮টি টি-টোয়েন্টি খেলেছেন ৩১ বছর বয়সী বাটলার। সীমিত ওভারের ক্রিকেটে বর্তমানে সবচেয়ে ভয়ংকর ব্যাটারদের একজন বাটলার। সদ্য নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ২৪৮ রান করেছেন তিনি।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৮ দিন আগে