ঢাকা ১৮ আগষ্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯

পদ্মা সেতুতে টোল আদায়ের নতুন রেকর্ড

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০২ জুলাই ২০২২ ১৯:০৮:২০ আপডেট: ০২ জুলাই ২০২২ ১৯:১০:৩৬
পদ্মা সেতুতে টোল আদায়ের নতুন রেকর্ড

২৫ জুন উদ্বোধনের পর যানবাহন চলাচলের ষষ্ঠ দিন, শুক্রবার (১জুলাই) পদ্মাসেতু পাড়ি দিয়েছে ২৬ হাজার ৩৯৮টি গাড়ি। এতে টোল আদায় হয় ৩কোটি ১৬ লাখ ৫৩হাজার ২০০ টাকা। যা গত ছয় দিনের মধ্যে সর্বোচ্চ।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, শুক্রবার মাওয়া প্রান্তে ১৩ হাজার ৮০১টি গাড়ি থেকে ১ কোটি  ৬৫লাখ ৪২ হাজার ১০০ টাকা টোল আদায় হয়েছে। এছাড়া জাজিরা প্রান্ত দিয়ে সেতু পার হয়েছে ১২ হাজার ৫৯৬টি। যেখান থেকে টোল আদায় হয় ১ কোটি ৫১ লাখ ১১হাজার ১০০ টাকা।

এর আগে গত ২৬ জুন সেতুটি যান চলাচলের জন্য খুলে দেওয়ার পর প্রথম দিনের ২০ ঘণ্টায় ৫১ হাজারের বেশি যানবাহন চলাচল করেছিল। আর ওই ২০ ঘণ্টায় টোল আদায় হয়েছিল ২ কোটি ৯ লাখ ৪০ হাজার ৩০০ টাকা।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মো. আবুল হোসেন জানান, প্রথম দিনে সেতু পার হওয়া যানবাহনের সংখ্যা ৫০ হাজারের বেশি হলেও শুক্রবার ২৬ হাজার ৩৯৮টি গাড়ি থেকেই সর্বোচ্চ টোল আদায় হয়েছে।এর প্রধান কারণ, ২৬ জুন টোল দেওয়া বেশিরভাগ যানবাহন ছিল মোটরসাইকেল।

পদ্মা সেতু পাড়ি দেওয়ার জন্য মোটরসাইকেলের টোল নির্ধারণ হয়েছে ১০০ টাকা, কার ও এসইউভির ৭৫০ টাকা, পিকআপ ভ্যান ১ হাজার ২০০ টাকা, মাইক্রোবাস ১ হাজার ৩০০ টাকা। ছোট বাস (৩১ আসন বা এর কম) ১ হাজার ৪০০ টাকা, মাঝারি বাস (৩২ আসন বা এর বেশি) ২ হাজার টাকা এবং বড় বাস (৩ এক্সেল) ২ হাজার ৪০০ টাকা।

এছাড়া ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) ১ হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ টনের অধিক থেকে ৮ টন পর্যন্ত) ২ হাজার ১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ টনের অধিক থেকে ১১ টন পর্যন্ত) ২ হাজার ৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) ৫ হাজার ৫০০ টাকা এবং চার এক্সেলের ট্রেইলারের টোল ৬ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসওয়েতে ঢাকা-মাওয়া-ভাঙ্গা রুটে টোল আদায়ের প্রথম ২৪ ঘণ্টায় ২৬ হাজার ৬৪টি যানবাহন থেকে মোট ৬৯ লাখা ৮১ হাজার ৪৪০ টাকা আদায় হয়েছে।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৬ দিন আগে