ঢাকা ২০ আগষ্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

নিউইয়র্কে জনসমাগমস্থলে বন্দুক নিষিদ্ধে আইন পাস

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০২ জুলাই ২০২২ ২৩:৫৬:১৭ আপডেট: ০২ জুলাই ২০২২ ২৩:৫৬:৪৮
নিউইয়র্কে জনসমাগমস্থলে বন্দুক নিষিদ্ধে আইন পাস

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জনসমাগমস্থলে বন্দুক নিষিদ্ধ করে নতুন আইন পাস করেছে রাজ্যটি। 

অন্যদিকে যাদের লাইসেন্স আছে একমাত্রা তারাই সাথে বন্দুক রাখতে পারবেন। আর যারা লাইসেন্স প্রত্যাশী, তাদেরকে অবশ্যই বন্দুক চালানোর দক্ষতা প্রমাণ করতে হবে এবং তাদের পূর্বাপর কার্যকলাপ পর্যবেক্ষণের জন্য সরকারি কর্মকর্তাদের নিজেদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট জমা দিতে হবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার (১ জুলাই) নিউইয়র্ক রাজ্যের জনসমাগমস্থলে বন্দুক নিষিদ্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বলেছেন, নতুন আইন প্রয়োগের ফলে নিউইয়র্কে বন্দুক হামলা ও এ সংক্রান্ত ঘটনা কমে যাবে। যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের মধ্যে শুধু তার রাজ্যেই বন্দুক হামলায় নিহতের ঘটনা পঞ্চম-নিম্ন হারে রয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, বন্দুক আইন নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর আমরা এতটুকু নিশ্চিত যে, এটি নিউইয়র্কবাসীদের ক্ষতি থেকে নিরাপদ রাখবে।

যদিও বন্দুক নিয়ন্ত্রণের এ আইন পাস নিয়ে বিতর্ক চলছে। নাগরিকদের অনেকেই মনে করেন, আইনের কারণে নাগরিকদের নিরাপত্তা খর্ব করা হয়েছে। 

আরেক অংশের নাগরিকরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে, এ আইনের ফলে বন্দুক হামলা কমে যাবে। 

রিপাবলিকান ও ডেমোক্র্যাট নেতা-সিনেটরদের মধ্যেও আইনটি নিয়ে বিতর্ক হয়েছে।

এর আগে গত সপ্তাহে বন্দুক সহিংসতা নিয়ন্ত্রণে পাস হওয়া বিলে সই করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত ৩০ বছরের মধ্যে বন্দুক নিয়ন্ত্রণে দেশটির সবচেয়ে গুরুত্বপূর্ণ আইন এটি। সই করার আগে বাইডেন বলেছিলেন, তিনি যা চেয়েছেন, তার পুরোটি এই আইনে সংযোজিত হয়নি। আইনের বিধিনিষেধ কম হয়েছে। তবুও এই আইন প্রয়োগে মানুষের জীবন বাঁচবে বলে তিনি মনে করেন।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৮ দিন আগে