ঢাকা ১৪ আগষ্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯

বিশ্বের সবচেয়ে বড় জলপদ্মের খোঁজ

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৪ জুলাই ২০২২ ১৩:১১:৪৮ আপডেট: ০৪ জুলাই ২০২২ ১৩:১৬:৫১
বিশ্বের সবচেয়ে বড় জলপদ্মের খোঁজ

বিশ্বের সবচেয়ে বড় জলপদ্মের খোঁজ পাওয়া গেছে যুক্তরাজ্যের কিউ রয়্যাল বোটানিক গার্ডেনসে। ১৭৭ বছর ধরে এই জলজ গাছটি চোখের সামনে থাকলেও, এটিকে অন্য একটি প্রজাতির বলে ধরে নিয়েছিলেন উদ্ভিদবিদেরা। 

নতুন এক বৈজ্ঞানিক গবেষণার পর দেখা গেছে এটি নিয়ে আগে কোনো ধারণা ছিল না বিজ্ঞানীদের। ১০ ফুট প্রশস্ত পাতার কারণে এটি এখন বিশ্বের সবচেয়ে বড় জলপদ্মের স্বীকৃতি পেয়েছে। 

এই গাছটির বৈজ্ঞানিক নাম ভিক্টোরিয়া বলিভিয়ানা। বলিভিয়ায় আমাজন রিভার সিস্টেমের অংশ এক অববাহিকায় এটি জন্মে বলে এর এমন নাম দেয়া হয়েছে। 

রয়্যাল বোটানিক গার্ডেনসের অন্যতম আকর্ষণ বিশাল জলপদ্ম

উদ্যানতত্ত্ববিদ ও জলপদ্ম বিশেষজ্ঞ কার্লোস ম্যাগডালিনা অনেক দিন ধরেই সন্দেহ করছিলেন যে এই জলপদ্মটি অন্যান্য বিশালাকৃতির জলপদ্ম ভিক্টোরিয়া অ্যামাজোনিকা ভিক্টোরিয়া ক্রুজিয়ানা থেকে আলাদা। 

সেই সন্দেহ থেকেই তিনি বলিভিয়ার জাতীয় উদ্ভিদ সংগ্রহশালা, স্যান্টা ক্রুজ বোটানিক গার্ডেন ও পাবলিক বোটানিক গার্ডেন লা রিনকোনাডার সহযোগিতায় এর কিছু বীজ সংগ্রহ করেন। 

ভিক্টোরিয়া বলিভিয়ানার ড্রয়িং এঁকেছেন বোটানিক্যাল ইলাস্ট্রেটর লুসি স্মিথ

আরও পড়ুন: লিসিচানস্ক রাশিয়ার দখলে, সরে গেছে ইউক্রেনীয় সেনা

বিবিসিকে তিনি বলেন, এর ফলে বাকি দুইটি প্রজাতির সাথে একই পরিবেশে এই গাছটিও জন্মানো সম্ভব হয়। এটা করার পর স্পষ্টতই দেখা যায় যে ওই দুটি প্রজাতি থেকে এটি সম্পূর্ণ আলাদা। এই আবিস্কারকে নিজের ক্যারিয়ারের 'উজ্জ্বলতম অংশ' বলেছেন তিনি। 



একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১২ দিন আগে