ঢাকা ২০ আগষ্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

উদ্ধারকৃত ১৩টি বন্যপ্রাণী করমজলে অবমুক্ত

নিজস্ব সংবাদদাতা, মোংলা (বাগেরহাট)
প্রকাশ: ০৫ জুলাই ২০২২ ২০:১৭:০৮
উদ্ধারকৃত ১৩টি বন্যপ্রাণী করমজলে অবমুক্ত

খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটের বিভিন্ন জায়গা থেকে জব্দকৃত আট প্রজাতির ১৩টি বন্যপ্রাণী সুন্দরবনের করমজল বন্যপ্রাণী ও পর্যটক কেন্দ্রে অবমুক্ত করা হয়েছে। 

মঙ্গলবার (৫ জুলাই) বেলা সাড়ে ১১ টার দিকে এ প্রাণীগুলো করমজলে অবমুক্ত করা হয়েছে।

জানা গেছে, কয়েকদিন ধরে দেশের বিভিন্ন এলাকার মিনি পার্ক, রিসোর্ট ও ধনী ব্যক্তিদের বাড়ীতে বেআইনিভাবে রাখা এ প্রাণীগুলো জব্দ করে বনবিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট। 

বনবিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার পরিদর্শক মো. রাজু আহমেদ বলেন, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট দীর্ঘদিন ধরেই বিভিন্ন জায়গা বেআইনিভাবে আটকে রাখা সুন্দরবনের নানা প্রজাতির প্রাণী উদ্ধার করে তাদের সঠিক পরিবেশে ফিরিয়ে দেয়ার কাজ করে আসছে। 

তিনি জানান, গত কয়েকদিন ধরে খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটের কয়েকটি জায়গায় অভিযান চালিয়ে আট প্রজাতির ১৩টি বন্যপ্রাণী উদ্ধার করা হয়েছে। এর মধ্যে রয়েছে একটি মদনটাক, তিনটি কালিম পাখি, একটি মাছ মোরাল, একটি অজগর, একটি কেউটে সাপ, দুইটি বানর, একটি মেছো বিড়াল ও তিনটি তক্ষক। 

এগুলো মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে অবমুক্ত করা হয়েছে বলে জানান তিনি। 

এ সময় করমজল বন্যপ্রাণী ও পর্যটক কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবিরসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। 


একাত্তর/জো 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৮ দিন আগে