ঢাকা ২০ আগষ্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

স্লোভিয়ানস্কের দিকে আগাচ্ছে রাশিয়া, শহরবাসীকে সরে যেতে আহবান

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৬ জুলাই ২০২২ ১৯:২১:১৫
স্লোভিয়ানস্কের দিকে আগাচ্ছে রাশিয়া, শহরবাসীকে সরে যেতে আহবান

ইউক্রেনের পূর্বাঞ্চলে স্লোভিয়ানস্ক শহরের একটি মার্কেটে রাশিয়ান হামলায় দুইজন নিহত হওয়ার পর বেসামরিক নাগরিকদের শহর ছেড়ে অন্যত্র চলে যাওয়ার আহবান জানিয়েছে কর্তৃপক্ষ। 

বুধবার (৬ জুলাই) বিবিসি জানায়, সকাল থেকে মিনিবাসে করে শহরবাসীকে স্লোভিয়ানস্ক ছেড়ে চলে যেতে দেখা গেছে। 

দোনেৎস্কের গভর্নর পাভলো কিরিলেঙ্কো বলেন, রাশিয়ানরা পুরো ডনবাস অঞ্চলকে একটি হটস্পটে পরিণত করেছে, যেখানে অবস্থান করা বেসামরিক নাগরিকদের জন্য বিপজ্জনক। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি সবাইকে চলে যাওয়ার আহবান জানিয়েছেন। 

ডনবাস দখলের যুদ্ধে পরবর্তী বড় প্রতিযোগিতা স্লোভিয়ানস্ক নিয়ে হওয়ার 'বাস্তব সম্ভাবনা' রয়েছে বলে ধারণা করছে যুক্তরাজ্যের সামরিক গোয়েন্দা সংস্থা। রাশিয়ান বাহিনী বর্তমানে স্লোভিয়ানস্ক থেকে ১৬ কিলোমিটার উত্তরে রয়েছে বলে জানিয়েছে তারা। 

রাজধানী কিয়েভ দখল করতে ব্যর্থ হয়ে এবছরের মার্চে ডনবাস অঞ্চলের দিকে মনোযোগ দেয় রাশিয়া। এরই মধ্যে স্লোভিয়ানস্কের উত্তর ও পূর্বে লুহানস্ক অঞ্চলের দখল নিতে সক্ষম হয়েছে তারা। 

লুহানস্ক অঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর প্রধান সেরহি হায়দাইয়ের দাবি, দোনেৎস্ক অঞ্চলের সীমান্তবর্তী এলাকায় রাশিয়ান বাহিনীকে পরাভূত করছে ইউক্রেন। 

আরও পড়ুন: ন্যাটোতে যোগ দিতে ফিনল্যান্ড-সুইডেনের চুক্তি সই

এদিকে রাশিয়ান সংবাদপত্র ইজভেস্তিয়াকে রাশিয়ান সামরিক বিশেষজ্ঞ ভ্লাদিস্লাভ শুরিগিন বলেন, দোনেৎস্ক অঞ্চলে পেতে রাখা মাইন সরাতে সেনাবাহিনীর কয়েকদিন লেগে যাবে। তবে পরবর্তী বড় যুদ্ধগুলো স্লোভিয়ানস্ক ও ক্রামাতোরস্কে হবে বলে ধারণা করছেন তিনি। 

এর আগে ২০১৪ সালে রাশিয়া স্লোভিয়ানস্ক দখল করতে সক্ষম হলেও, আড়াই মাস পর এটি পুনর্দখল করতে সক্ষম হয় ইউক্রেন। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৮ দিন আগে