ঢাকা ০২ অক্টোবর ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

আবারও কারাবন্দী ইরানী নির্মাতা জাফর পানাহি

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১২ জুলাই ২০২২ ১৪:৫৭:৫৫ আপডেট: ১২ জুলাই ২০২২ ১৪:৫৮:১৮
আবারও কারাবন্দী ইরানী নির্মাতা  জাফর পানাহি

ইরানের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি আবারও গ্রেপ্তার হয়েছেন। ফ্রান্সের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, সোমবার (১২ জুলাই) তেহরান থেকে ‘গোল্ডেন বিয়ার’ জয়ী পরিচালক পানাহিকে গ্রেপ্তার করা হয়েছে।

পানাহিকে এর আগেও ইরানের কট্টর ইসলামপন্থী সরকারের সমালোচক হিসেবে গ্রেপ্তার করা হয়। সরকারবিরোধী প্রতিবাদে অংশ নেওয়ার জন্য ২০১০ সালে তিনি গ্রেপ্তার হন।

তার ছয় বছরের জেল হয়। সিনেমা তৈরি এবং চিত্রনাট্য লেখার পাশাপাশি দেশত্যাগের ওপরও তার নিষেধাজ্ঞা রয়েছে পানাহির।

গত সপ্তাহে ইরানের দুই চলচ্চিত্র নির্মাতা মোস্তাফা আল-আহমেদ এবং মহম্মদ রাসুলফকে গ্রেপ্তার করে ইরানের নিরাপত্তা বাহিনী। তাদের মামলার ব্যাপারে খোঁজখবর নিতে আইনজীবীর কাছে গিয়েছিলেন পানাহি। সেখানেই তাকে গ্রেপ্তার করা হয় বলে ওই সংবাদমাধ্যমটি জানিয়েছে।

গত মে মাসে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর আবাদানে একটি বাড়ি ধসে পড়ে ৪৩ জনের মৃত্যু হয়। এর প্রতিবাদে বিক্ষোভ দেখায় সাধারণ মানুষ। সেই বিক্ষোভকে সমর্থন করায় আহমেদ এবং রাসুলফকে গ্রেপ্তার করা হয়। তাদের গ্রেপ্তারের প্রতিবাদে সরব হন পানাহি। এরপর তাকেই গ্রেপ্তার করা হলো।

পানাহিকে বলা হয় ইরানের অন্যতম সেরা চলচ্চিত্রকার। ‘দ্য সার্কেল’, ‘অফসাইড’, ‘ট্যাক্সি’র মতো সিনেমা তৈরি করে তিনি বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছেন।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

১০ দিন ৯ ঘন্টা আগে