ঢাকা ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯

সৌদি আরবের সঙ্গে উষ্ণ সম্পর্ক গড়ার আভাস বাইডেনের

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৬ জুলাই ২০২২ ১৯:৫৩:৩৪
সৌদি আরবের সঙ্গে উষ্ণ সম্পর্ক গড়ার আভাস বাইডেনের

সৌদি আরব সফরে গিয়ে দেশটির সঙ্গে আরও উষ্ণ সম্পর্কে গড়ে তোলার আভাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দুই দেশের মধ্যে তেল ও জ্বালানি বিষয়ক আলোচনা আরও অগ্রসর হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

বাইডেনের এই সফরের মাধ্যমে এটি প্রতীয়মান হচ্ছে যে, বিশ্বব্যাপী জ্বালানি ও নিরাপত্তা বিষয়ক উদ্বেগ বৃদ্ধির কারণে নতুন করে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক মেরামত করতে চায় ওয়াশিংটন।

সিএনএন ও এনএইচকে'র খবরে বলা হয়, শুক্রবার পশ্চিম সৌদি আরবের জেদ্দায় পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট। সেখানে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও যুবরাজ মোহাম্মেদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন তিনি।

বৈঠক শেষে বাইডেন বলেন, খাসোগির হত্যাকাণ্ড নিয়ে নিজের দৃষ্টিভঙ্গি 'পুরোপুরি স্পষ্ট' করেছেন তিনি। 

তিনি বলেন, মানবাধিকার বিষয়ে একজন মার্কিন প্রেসিডেন্টের নিশ্চুপ থাকাটা অসামঞ্জস্যপূর্ণ।

বাইডেন এও বলেন যে, তিনি তেল ও জ্বালানির বিষয়েও আলোচনা করেছেন এবং আগামী দিনগুলোতে সৌদি আরবের তেল বৃদ্ধি প্রত্যক্ষ করার আশাবাদও ব্যক্ত করেন।

তিনি ইসরাইল থেকে আসা-যাওয়া করা বিমান’সহ সকল বেসামরিক বিমানের জন্য আকাশ উন্মুক্ত করে দেয়ায় দেশটির প্রশংসা করেন। উল্লেখ্য, সৌদি আরব ও ইসরাইলের মধ্যে কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই।

এর আগে ২০১৮ সালে তুরস্কে সৌদি আরবের গুপ্তচররা ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করে। খাসোগিকে হত্যার দায়ে যুবরাজের ভূমিকার সমালোচনা করেছিলেন বাইডেন। যদিও সৌদি যুবরাজ এই হত্যাকাণ্ডের সঙ্গে নিজের সংশ্লিষ্টতার বিষয়টি অস্বীকার করে এসেছেন।

 

একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৪ দিন ৯ ঘন্টা আগে