ঢাকা ০২ অক্টোবর ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

ঢাকার কোথায় কখন লোডশেডিং

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৯ জুলাই ২০২২ ১১:২২:০৪ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১২:৪৩:২১
ঢাকার কোথায় কখন লোডশেডিং

বিদ্যুৎ ও জ্বালানি সংকট মোকাবেলায় মঙ্গলবার থেকে সারাদেশে এলাকাভিত্তিক সময় নির্ধারণ করে লোডশেডিং হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সেই নির্দেশনা মেনে ঢাকার কোন এলাকায় কখন লোডশেডিং হবে, সেই সূচি ঘোষণা করেছে দুই বিদ্যুৎ বিতরণ সংস্থা ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) ও ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো)। ডিপিডিসি ও ডেসকো নিজেদের ওয়েবসাইটে মঙ্গলবারের লোডশেডিংয়ের সূচি প্রকাশ করেছে। 

অন্যদিকে দেশের বাকি এলাকায় বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা বাকি চার কোম্পানিও আলাদাভাবে নিজেদের সূচি গ্রাহকদের জানিয়ে দেবে।

রাজধানী ঢাকায় সম্ভাব্য লোডশেডিংয়ের সময় ধরা হয়েছে সকাল ১০টা থেকে রাত ১০টার মধ্যে। 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের তথ্য মতে, রাজধানী ঢাকার অধিকাংশ এলাকা ও নারায়ণগঞ্জের কিছু এলাকায় বিদ্যুৎ বিতরণের দ্বায়িত্বে রয়েছে ডিপিডিসি। কোম্পানিটির গ্রাহক সংখ্যা প্রায় সাড়ে ১৫ লাখ। আর রাজধানীর মিরপুর, ক্যান্টনমেন্ট, গুলশান, বনানী, মহাখালী, উত্তরা, বাড্ডা, টঙ্গী, পূর্বাচল ও গাজীপুর এলাকায় বিদ্যুৎ বিতরণ করে ডেসকো, তাদের গ্রাহক প্রায় ১১ লাখ। 

রাজধানীর বেশিরভাগ জায়গায় দিনে একবার লোডশেডিংয়ের সূচি দেওয়া হয়েছে, অর্থাৎ এই এক ঘণ্টা বিদ্যুৎ থাকবে না। অন্যদিকে কিছু কিছু এলাকায় একাধিকবার লোডশেডিং অর্থাৎ এক ঘণ্টার বেশি সময় বিদ্যুৎ বন্ধ রাখার কথাও জানানো হয়েছে।

আরও পড়ুন: ঘানায় প্রাণঘাতী 'মারবার্গ ভাইরাস' শনাক্ত, দুই জনের মৃত্যু

এর ফলে সারাদিনে যেকোনো সময়ে এক ঘণ্টা বিদ্যুৎহীন থাকতে হবে গ্রাহকদের। সাময়িক এ কষ্ট মেনে নিয়ে সংকট মোকাবেলায় সবার সহযোগিতা চেয়েছে সরকার। 

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) আওতাধীন এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সময়সূচি জানতে এখানে ক্লিক করুন। 

আর ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) আওতাধীন এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সময়সূচি জানতে এখানে ক্লিক করুন। 


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

১০ দিন ৪ ঘন্টা আগে