ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

'কোয়াডে যোগদান ঢাকা-বেইজিং সম্পর্কের জন্য খারাপ হবে'

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১০ মে ২০২১ ১৫:৩৩:৩০ আপডেট: ১২ মে ২০২১ ২০:১৬:৪২
'কোয়াডে যোগদান ঢাকা-বেইজিং সম্পর্কের জন্য খারাপ হবে'

করোনা ভ্যাক্সিন প্রাপ্যতা কেন্দ্র করে যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের সমন্বয়ে গঠিত জোট কোয়াডে যোগ দিলে ঢাকা-বেইজিং দ্বিপক্ষীয় সম্পর্কের তা ক্ষতিকর হবে বলে জানিয়েছেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং। সোমবার (১০ মে) ডিপ্লোমেটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশনের আয়োজিত এক অনুষ্ঠানে সম্প্রতি চীনের প্রতিরক্ষা মন্ত্রীর ঢাকা সফর নিয়ে প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ইতিমধ্যে চীনের প্রতিরক্ষা মন্ত্রীর সফরের সময় বাংলাদেশকে চীন জানিয়েছে কোয়াডকে তারা চীনবিরোধী জোট মনে করে। এই অঞ্চলে যুক্তরাষ্ট্র ও ভারতের ভূমিকা নিয়েও চীনের প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশের উচ্চ পর্যায়ের সংশ্লিষ্টদের সাথে আলাপ করেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রাষ্ট্রদূত বলেন, ‌চীন মনে করে কোয়াড একটি চীনবিরোধী গ্রুপ। এটি আমি পরিষ্কার করে জানিয়ে দিতে চাই। কোয়াড নিজেকে অর্থনেতিক কাজে সম্পৃক্ত বলে দাবি করে, কিন্তু তা সত্যি নয়। মূলত কোয়াড গঠন করা হয়েছে চীনের বিরোধীতার জন্য।

তিনি আরো বলেন, 'এই চার সদস্য বিশিষ্ট ক্লাবে যোগ দিলে এটি বাংলাদেশের জন্য ভালো হবে না। কারণ এর ফলে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে।'

প্রসঙ্গত, গত ২৭ এপ্রিল চীনের প্রতিরক্ষা মন্ত্রী উই ফেঙ্গে একদিনের জন্য ঢাকা সফরে আসেন। এরআগে, মার্চে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর ও এপ্রিলে ভারতের সেনা প্রধান ঢাকা সফর করেন। জয়শংকর ঢাকায় এসে বঙ্গোপসাগর কেন্দ্রিক সংযুক্তির অর্থাৎ ওই সাগর সন্নিবেশিত ৯টি দেশে চীনের তৎপরতা কমানোর দিকে ইঙ্গিত করেছিলেন।


একাত্তর/এসএ 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন