ঢাকা ২০ আগষ্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

চলে গেলেন স্বনামধন্য সঙ্গীত শিল্পী নির্মলা মিশ্র

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ৩১ জুলাই ২০২২ ১৫:০৭:২৪
চলে গেলেন স্বনামধন্য সঙ্গীত শিল্পী নির্মলা মিশ্র

চলে গেলেন স্বনামধন্য সঙ্গীত শিল্পী নির্মলা মিশ্র। শনিবার (৩০ জুলাই) রাত ১২টায়  কলকাতার চেতলায় নিজের বাড়িতেই মারা যান এই কিংবদন্তী। মৃত্যুর সময় তার বয়স হয়েছিলো ৮১ বছর। ২০১৫-তে সেরিব্রাল অ্যাটাক হয় তার। তখন থেকেই অসুস্থ ছিলেন এই শিল্পী। এরপর শনিবার সকাল থেকেই শ্বাসকষ্ট শুরু হলে রাতেই মারা যান তিনি। 

পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনা জেলার মজিলপুরে বাড়ি তাঁর। বাবা ছিলেন পণ্ডিত মোহিনীমোহন মিশ্র এবং মা ভবানী দেবী। শিল্পী নির্মলার পরিবার ছিলো সঙ্গীতমুখর। আর স্বামী প্রদীপ দাশগুপ্তও ছিলেন একজন গায়ক এবং গীতিকার।

বাঙালী এই গায়িকা আধুনিক বাংলা গানে ছিলো বেশ জনপ্রিয়। দর্শকদের অসংখ্য গান উপহার দিয়েছেন এই গুণী শিল্পী। এর মধ্যে আছে এমন একটা ঝিনুক খুঁজে পেলাম না, সেই একজন দিও না তাকে মন, আবেশে মুখ রেখে, বলো তো আর্শি, আমি তো তোমার হাসি কান্নার চিরদিনের সাথী, কাগজের ফুল বলে, ও তোতা পাখি রে, উন্মনা মন স্বপ্নে মগনের মতো দারুণ সব গান। 

আর দর্শকদের মাতিয়ে রেখেছিলেন তুমি আকাশ এখন যদি, আমি হারিয়ে ফেলেছি গানের সাথীরে, রিমিঝিমি রিমিঝিমি, আবিরে রাঙালো কে আমায়, চোখের মণি হারিয়ে খুঁজির’ মতো গান দিয়ে। এছাড়াও, গীতিনাট্যেও ছিলো তার সরব ভূমিকা। 

এরপর অসংখ্য নজরুল সঙ্গীত, রবীন্দ্রসঙ্গীত, শ্যামা সঙ্গীত, দেশাত্মবোধক গান এবং লোকসঙ্গীতও গেয়েছেন কিংবদন্তী এই শিল্পী।  



একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৮ দিন আগে