ঢাকা ২০ আগষ্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

দেশের প্রথম চলচ্চিত্র মুখ ও মুখোশের মুক্তির দিন আজ

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ০৩ আগষ্ট ২০২২ ২০:০১:৪৭ আপডেট: ০৩ আগষ্ট ২০২২ ২১:০৫:১৯
দেশের প্রথম চলচ্চিত্র মুখ ও মুখোশের মুক্তির দিন আজ

এই দেশে যতোদিন সিনেমার ইন্ডাস্ট্রি থাকবে, ততদিন থাকবে মুখ ও মুখোশ সিনেমার নাম। আর তাইতো এই ভূখণ্ডে প্রথম সবাক বাংলা চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’–এর মুক্তির দিন আজ। আবদুল জব্বার খান পরিচালিত ১৯৫৬ সালের ৩ আগস্ট মুক্তি পাওয়া এ সিনেমা সবাক সিনেমার ভিত গড়ে দিয়েছিল, সেই ভিতের ওপরই আজ দাঁড়িয়ে আছে ঢাকাই চলচ্চিত্র ইন্ডাস্ট্রি।

পূর্ব পাকিস্তানের তখনকার গভর্নর শেরেবাংলা এ কে ফজলুল হক ঢাকার রূপমহল সিনেমা হলে এ সিনেমার উদ্বোধন করেছিলেন। সেই সময় ঢাকায় হলিউড ও বলিউডের সিনেমার দাপট ছিল, ঢাকায় কোনো সিনেমা নির্মাণ হতো না।

নিজের লেখা 'ডাকাত' নামের একটি নাটক থেকে চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নেন আবদুল জব্বার খান। সিনেমার প্রযোজনায় এগিয়ে আসে ইকবাল ফিল্মস। সিনেমার নায়িকা চরিত্রে পূর্ণিমা সেনগুপ্ত আর নায়কের চরিত্রে আবদুল জব্বার খান নিজেই অভিনয় করলেন। এতে ডাকাত সরদারের ভূমিকায় ছিলেন ইনাম আহমেদ।

‘মুখ ও মুখোশ’র প্রথম প্রদর্শনী হয় লাহোরে। ঢাকায় ফিরে আসার পর সিনেমাটি প্রদর্শনীর বিষয়ে কোন প্রেক্ষাগৃহের মালিকের কাছ থেকে আশানুরূপ সাড়াও পাননি। তবে অল্পদিন পরেই ঢাকা, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম এবং খুলনায় একযোগে প্রদর্শিত হয় ‘মুখ ও মুখোশ’। আর এর প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয় ‘রূপমহল’ প্রেক্ষাগৃহে।



একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৮ দিন আগে