ঢাকা ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

বিদেশে যাচ্ছে গাজীপুরের কচু

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর
প্রকাশ: ০৪ আগষ্ট ২০২২ ১৩:১৪:১৯
বিদেশে যাচ্ছে গাজীপুরের কচু

কচু এখন আর গলায় ধরছে না, রান্না করে খাওয়ার পাশাপাশি শসার মতো সালাদ হিসেবেও ব্যবহার করা যাচ্ছে।

বিষমুক্ত নিরাপদ কচু যাচ্ছে বিদেশেও। আয় হচ্ছে বৈদেশিক মুদ্রা।

সারা বছর ধরে চাষযোগ্য উন্নত জাতের কচু চাষ করা হচ্ছে গাজীপুরের কাপাসিয়ায়। অন্যান্য ফসলের চেয়ে বেশি লাভজনক হওয়ায় দিন দিন কৃষকরা ঝুঁকেছেন কচু আবাদের দিকে।

অনেকটা অবাক হওয়ার মতোই এই দৃশ্য। ভাজা, ভুনা, ভর্তাসহ হরেক রকমের পদে রান্না করে ভাতের সাথে সবজি হিসেবে খাওয়ার পাশাপাশি শসার মতো, সালাদের মতো কাঁচাই খাওয়া যাচ্ছে অবিরত। আর এ কারণেই বেড়েছে চাহিদা। এছাড়া ধান বা অন্যান্য ফসলের চেয়ে এসব কচু লাভজনক। তাই দিনকে দিন বেশি পরিমাণ জমিতে করা হচ্ছে চাষবাস।

কৃষি বিজ্ঞানী ড. মো. ছামসুল আলম জানান, এতদিন অবহেলায় থাকা এই ফসলের চাহিদা বাড়ার প্রেক্ষিতে কৃষি বিজ্ঞানীরা এর নতুন নতুন জাত উদ্ভাবন করছেন। দেখতে আকর্ষণীয় এবং খেতে সুস্বাদু ও মজাদার হওয়ায় বিদেশে যাচ্ছে বছরে কমপক্ষে ২৫ থেকে ৩০ কোটি টাকার কচু।


কৃষি গবেষণা কেন্দ্রের পরিচালক ড. সোহেলা আক্তার বলেন, কচুতে আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন এ, বি, সি ইত্যাদি পুষ্টিগুণ রয়েছে প্রচুর পরিমাণে। আমাদের দেশের জনগণের খাদ্য নিরাপত্তার পাশাপাশি পুষ্টি নিরাপত্তা বাড়ানোর স্বার্থে কচু নিয়ে সরকার ও সরকারি কৃষি প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা গবেষণা বাড়িয়েছেন। এরই মধ্যে বেশ কয়েকটি উন্নত জাত উদ্ভাবন করা হয়েছে।

আরও পড়ুন: ইউরিয়া সারের দাম বেড়ে যাওয়ায় বিপাকে কৃষক

গলায় যাতে না ধরে সে ধরনের কচু এবং কচুর লতির জাত উদ্ভাবন করতে পি সি গবেষণা ইন্সটিটিউটের কৃষি বিজ্ঞানীরা প্রতিনিয়ত গবেষণা করে যাচ্ছেন। এরই মধ্যে পানি কচু, মুখি কচু, ওল কচু, সাহেব কচু এই ধরনের কচু ও কচুর লতির উন্নত জাত উদ্ভাবন করা হয়েছে।

এসব জাতের কচু ও লতি দুবাই, কুয়েত, যুক্তরাজ্য, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশে যাচ্ছে। এসব উন্নত জাতের কচুর ফলন জেলায় জেলায় বাড়ানো হলে শরীরের পুষ্টি ঘাটতি মোকাবেলার পাশাপাশি আয়-উপার্জন আরো বাড়তে পারে কৃষক পরিবারের।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ১২ দিন আগে