ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

এবার টিকা সংকটে ভারত

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৩ মে ২০২১ ১২:৪১:৪২ আপডেট: ১৩ মে ২০২১ ১২:৫৯:৩০
এবার  টিকা সংকটে ভারত

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে এবার টিকা সংকট চরমে পৌঁছেছে। কোভ্যাকসিনের নির্মাতা ভারত বায়োটেক ও সিরাম ইনস্টিটিউট নতুন করে টিকা সরবরাহ করতে পারছে না বলে অভিযোগ করেছে দেশটির একাধিক রাজ্য। 

বৃহস্পতিবার (১৩ মে) ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস জানিয়েছে, টিকা সংকটের কারণে এরইমধ্যে দিল্লিতে বন্ধ হয়ে গেছে শতাধিক ভ্যাকসিন সেন্টার।

গত বুধবার (১২ মে) দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া বলেছেন, ভারত বায়োটেক কোভ্যাক্সিনের সরবরাহ বন্ধ করে দিয়েছে। ইতোমধ্যে টিকার অভাবে দিল্লির ১৭ স্কুলের ১০০টি টিকাদান কেন্দ্র বন্ধ হয়ে গেছে।

টুইটা বার্তায় মণীশ সিসোদিয়া জানান, আমাদের চিঠির জবাব দিয়েছে ভারত বায়োটেক। তারা বলেছে কেন্দ্র সিদ্ধান্ত নেবে কোন রাজ্যে কতো টিকা সরবরাহ করা হবে।

কেন্দ্রীয় সরকারের টিকা নীতির সমালোচনা করে দিল্লির উপ-মুখ্যমন্ত্রী বলেন, টিকাকরণের প্রথম দিকে ৬.৬ কোটি টিকা রপ্তানির সিদ্ধান্ত ভুল ছিল।

এক বিজ্ঞপ্তিতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইতিমধ্যেই যারা প্রথম ডোজ টিকা নিয়েছেন তাদের পরবর্তী চাহিদা পূরণের বিষয়টিকে অগ্রাধিকার দিতে হবে। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা সংশ্লিষ্ট রাজ্যের রয়েছে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

মোদী সরকারের এই নয়া টিকা-নীতির বিষয়ে সচেতনতা গড়ে তোলার পাশাপাশি দ্বিতীয় ডোজ টিকা প্রদানের বিষয়টিকে অগ্রাধিকার দেওয়ার কথা জানিয়েছেন ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। টিকার অপচয় বন্ধ করার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পরামর্শ দিয়েছেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা ভাইরাসে নতুন করে সংক্রমিত হয়েছেন তিন লাখ ৬২ হাজারের বেশি মানুষ, মৃত্যু হয়েছে ৪ হাজার ১২০ জনের। ভারতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ কোটি ৩৭ লাখের বেশি মানুষ। মারা গেছেন ২ লাখ ৫৮ হাজারের বেশি মানুষ। সুস্থ হয়েছেন ১ কোটি ৯৭ লাখের বেশি মানুষ।

বাংলাদেশের পার্শ্ববর্তী রাজ্য পশ্চিমবঙ্গে গতকাল সংক্রমণের রেকর্ড হয়েছে। বুধবার (১২ মে) এই রাজ্যে সংক্রমিত হয়েছে ২০ হাজার ৩৭৭ জন। করোনা মহামারি শুরুর পর থেকে এই রাজ্যে এ পর্যন্ত ১০ লাখ ৫৩ হাজারের বেশি মানুষ করোনায় সংক্রমিত হয়েছে।

একাত্তর/আরবিএস/ এনএ 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন