ঢাকা ২০ আগষ্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

দেশে দেশে বাড়তি জ্বালানি তেলের দাম

সাদিয়া লাবনী, একাত্তর
প্রকাশ: ০৬ আগষ্ট ২০২২ ১৭:৩২:৫৮ আপডেট: ০৬ আগষ্ট ২০২২ ১৯:২১:০৭
দেশে দেশে বাড়তি জ্বালানি তেলের দাম

রুশ ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম কিছুটা কমলেও উন্নত অনেক দেশেই ভোক্তা পর্যায়ে তেলের দাম বাংলাদেশের চেয়ে বেশি। যেমন ফ্রান্সে প্রতি লিটার অকটেন ২২০ টাকা, পেট্রল ২৩২ টাকা, আর ডিজেল ২২৫ টাকা। একইভাবে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া আর জার্মানির মতো দেশগুলোতেও বাংলাদেশের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে জ্বালানি তেল। 

গ্লোবাল পেট্রল প্রাইসেস ডটকম জানায়, আফগানিস্তানে বর্তমানে পেট্রলের দাম প্রতি লিটার ৯২ দশমিক ০৫ টাকা এবং ডিজেল প্রতি লিটার ১২৩ দশমিক ৪৩ টাকা। ভুটানে পেট্রলের দাম প্রতি লিটার ১১২০ দশমিক ২৭ টাকা এবং ডিজেলের দাম ১৪৪ দশমিক ৩৯ টাকা।

জানা গেছে, ভারতে প্রতি লিটার পেট্রল বিক্রি হচ্ছে ১৩৬ টাকা ৫০ পয়সায়, ডিজেল ১২০ টাকা ৫২ পয়সা আর অকটেন ১৩৭ টাকা ৮০ পয়সায়। 

অপরদিকে অর্থনৈতিক সঙ্কটে জর্জরিত শ্রীলঙ্কায় সর্বশেষ প্রতি লিটার পেট্রল বিক্রি হচ্ছে ১৪২ টাকায়, আর ডিজেল বিক্রি হচ্ছে লিটার ১১৩ টাকায়। 

মালদ্বীপে পেট্রলের দাম লিটারপ্রতি ১০২ দশমিক ৬১ টাকা এবং ডিজেল ১০৩ দশমিক ৯৮ টাকা। নেপালে লিটারপ্রতি পেট্রলের দাম ১৩৫ দশমিক ৩৬ টাকা, ডিজেল ১২৮ দশমিক ৬৩ টাকা এবং কেরোসিন তেল ১২৮ দশমিক ৬৩ টাকায় পাওয়া যাচ্ছে।

এদিকে যুক্তরাষ্ট্রে জ্বালানি তেল বিক্রি হয়েছে ১৩৫ টাকায়। অস্ট্রেলিয়ায় দফায় দফায় বাড়ছে তেলের দাম। প্রতি লিটার পেট্রোল বিক্রি হয়েছে ১৫০ টাকা আর ডিজেল ১৬০ টাকায়। 

আরও পড়ুন: সরকার নির্ধারণের আগ পর্যন্ত বাড়তি ভাড়া না নেওয়ার নির্দেশ

ফ্রান্সে প্রতি লিটার অকটেন বিক্রি হচ্ছে ২২০ টাকা, পেট্রোল বিক্রি হচ্ছে ২৩২ টাকা, এবং ডিজেল বিক্রি হচ্ছে ২২৫ টাকা। 

জার্মানিতে ডিজেলের বর্তমান দাম লিটার প্রতি ১৮৯ টাকা। পেট্রল ১৭৫ টাকা। দক্ষিণ কোরিয়ার মতো দেশেও ডিজেলের দাম এখন লিটার ১৪৪ টাকা। 

রুশ-ইউক্রেন যুদ্ধের প্রভাবে যুক্তরাষ্ট্র ও ইউরোপজুড়ে দফায় দফায় বেড়েছে জ্বালানি তেলের দাম। তবে অপরিশোধিত তেলের দাম এখন কিছুটা কমতে থাকলেও বাজারে এখনও তার প্রভাব পড়ছেনা।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৮ দিন আগে