ঢাকা ২০ আগষ্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

জ্বালানির অভাবে বন্ধ গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্র

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৬ আগষ্ট ২০২২ ১৮:১২:৫০ আপডেট: ০৬ আগষ্ট ২০২২ ১৮:১৮:০৯
জ্বালানির অভাবে বন্ধ গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্র

জ্বালানি ফুরিয়ে যাওয়ায় গাজা উপত্যকার একমাত্র বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হয়ে গেছে। গেলো মঙ্গলবার গাজার সাথে পণ্য সরবরাহ বন্ধ করে দেয় ইসরাইল, এর ফলে বিদ্যুৎ কেন্দ্রটি জ্বলানি সংকটে পড়েছে। 

গাজার বিদ্যুৎ কোম্পানির মুখপাত্র মোহাম্মদ থাবেতের বরাতে সংবাদমাধ্যম আল-আরাবিয়া জানায়, ইসরাইল-ফিলিস্তিনি ছিটমহলের মধ্যে পণ্য সরবরাহ বন্ধের পাঁচ দিনের মাথায় এ সংকটে পড়েছে অঞ্চলটি।

মোহাম্মদ থাবেত আরও জানান, জ্বালানি ঘাটতির কারণে গাজার বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ (কাজ) হয়ে গেছে। বিদ্যুৎ সরবরাহ দিনে মাত্র চার ঘণ্টায় নেমে আসবে বলে শঙ্কা প্রকাশ করেন তিনি। 

বিদ্যুৎ কেন্দ্রটির জন্য ডিজেল সাধারণত মিশর বা ইসরাইল থেকে ট্রাকে করে আনা হয়। 

অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি বিদ্রোহীদের দুই সিনিয়র সদস্যকে গ্রেপ্তারের পর ইসরাইলি সামরিক বাহিনী প্রতিশোধ নেয়ার জন্য গাজার সাথে ইসরায়েলের ক্রসিং বন্ধ করে দেয়।

কোম্পানিটি জানিয়েছে, এর ফলে সকল পাবলিক ইউটিলিটি এবং গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো প্রভাবিত হবে এবং মানবিক পরিস্থিতি আরও কঠিন বাস্তবতার সম্মুখীন হবে। 

আরও পড়ুন: সরকার নির্ধারণের আগ পর্যন্ত বাড়তি ভাড়া না নেওয়ার নির্দেশ

কোম্পানিটি সকল পক্ষকে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ এবং পাওয়ার প্ল্যান্টে জ্বালানি সরবরাহের আহ্বান জানিয়েছে।  

জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ-এর তথ্য অনুযায়ী, গাজার ২৩ লাখ বাসিন্দা নিয়মিত বিদ্যুতের ঘাটতি অনুভব করেন এবং গত সপ্তাহে এ অঞ্চলে প্রতিদিন গড়ে মাত্র ১০ ঘন্টা বিদ্যুৎ পাওয়া গেছে। 


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৮ দিন আগে