ঢাকা ১৮ আগষ্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯

গণপরিবহনে গড়ে ১৬ শতাংশের বেশি ভাড়া বাড়ার সম্ভাবনা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৬ আগষ্ট ২০২২ ১৮:২১:৩১ আপডেট: ০৬ আগষ্ট ২০২২ ১৮:৩৫:১৬
গণপরিবহনে গড়ে ১৬ শতাংশের বেশি ভাড়া বাড়ার সম্ভাবনা

দেশের ইতিহাসে জ্বালানি তেলের দাম রেকর্ড ৫০ শতাংশ বাড়িয়েছে সরকার। যার প্রভাব পড়তে শুরু করেছে গণপরিবহনের ভাড়ায়। এরইমধ্যে গণপরিবহনের নতুন ভাড়া ঠিক করতে বাস মালিকদের সঙ্গে বৈঠকে বসেছে বিআরটিএ।

তবে জ্বালানি তেলের মূল্য বেড়ে যাওয়ায় বাস ও লঞ্চে ভাড়ার পরিমাণ কতোটুকু বাড়তে পারে, তার একটি ধারণা দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, প্রতি কিলোমিটারে বাসভাড়া সর্বোচ্চ ২৯ পয়সা আর লঞ্চে ৪২ পয়সা বাড়তে পারে।

বর্তমানে দূরপাল্লার বাসে (৫২ আসনের) প্রতি কিলোমিটারে প্রত্যেক যাত্রীর ভাড়া ১ টাকা ৮০ পয়সা। ডিজেলে দাম লিটারপ্রতি ৩৪ টাকা বাড়ানোয় প্রতি কিলোমিটারে ২৯ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকার মতো। প্রতি কিলোমিটারে ভাড়া বাড়ছে ১৬ দশমিক ২২ শতাংশ।

বর্তমানে সিটি এলাকায় (৫২ আসনের) বাসে প্রতি কিলোতে মাথাপিছু যাত্রীর ভাড়া ২ টাকা ১৫ পয়সা। প্রতি কিলোমিটারে ২৮ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকা ৪৩ পয়সার মতো। প্রতি কিলোমিটারে ভাড়া বাড়ছে ১৩ দশমিক ১৬ শতাংশ।

এছাড়া লঞ্চে বর্তমানে প্রতি কিলোতে মাথাপিছু যাত্রীর ভাড়া ২ টাকা ১৯ পয়সা। প্রতি কিলোতে ৪২ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকা ৬২ পয়সা। সে হিসাবে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়ছে ১৯ দশমিক ১৮ শতাংশ।

এদিকে, জ্বালানি তেলের দাম বাড়তে না বাড়তেই গণপরিবহনে শুরু হয়ে গেছে অরাজকতা। দূরপাল্লার বাস থেকে শুরু করে রাজধানীর সড়কে পরিবহনের সংখ্যা কমে গেছে। অনেকে যাত্রী অভিযোগ করেছেন, বাড়তি ভাড়া আদায়ের।

কোথাও কোথাও চালক ও হেলপারের সঙ্গে যাত্রীরা বাগ্‌বিতণ্ডায়ও জড়িয়ে পড়েন। এতে করে নৈরাজ্য ও দুর্ভোগের মুখে পড়তে হচ্ছে সড়কে চলাচল করা মানুষকে। 


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৬ দিন আগে