ঢাকা ২০ আগষ্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

'এক চীন নীতি'তে বাংলাদেশসহ ১৬০ দেশের সমর্থন রয়েছে: চীন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৬ আগষ্ট ২০২২ ১৯:১৯:৫৭ আপডেট: ০৬ আগষ্ট ২০২২ ১৯:২৩:৫৮
'এক চীন নীতি'তে বাংলাদেশসহ ১৬০ দেশের সমর্থন রয়েছে: চীন

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফরের বিরুদ্ধে বাংলাদেশসহ ১৬০ টিরও বেশি দেশ নিন্দা জানিয়েছে বলে দাবি করছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।  

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম চায়না রেডিও ইন্টারন্যাশনাল জানায়, শুক্রবার (৫ আগস্ট) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মুখপাত্র হুয়া ছুন ইং এ কথা জানান। 

মুখপাত্র বলেন, এসব দেশ এ সফরকে উস্কানিমূলক, অত্যন্ত বেপরোয়া, ও দায়িত্বজ্ঞানহীন বলে আখ্যায়িত করেছে তারা ‘এক চীন নীতি’ মেনে চলার প্রতিশ্রুতিও পুনর্ব্যক্ত করেছে।

এদিকে, শ্রীলংকার প্রেসিডেন্ট রানিল বিক্রমাসিংহে সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছেন, তার দেশ দৃঢ়ভাবে ‘এক-চীন নীতি’ এবং জাতিসংঘের সনদে বর্ণিত জাতীয় সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার নীতিমালা মেনে চলবে।

পাশপাশি সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী সম্প্রতি চীনা রাষ্ট্রীয় কাউন্সিলার ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে বৈঠকেও ‘এক চীন নীতি’ মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছেন। 

এছাড়া থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিশেষ দূতও চীনের পক্ষে দাঁড়িয়েছে। 

এদিকে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার পক্ষে আমিরাত। দেশটি ‘এক চীন নীতি’-কেও সম্মান করে যাবে।

আফগান অস্থায়ী সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ও ‘এক চীন নীতি’ মেনে চলার ঘোষণা দিয়েছে। একইসঙ্গে অপর দেশের সার্বভৌমত্ব লঙ্ঘনকারী উস্কানিমূলক আচরণ থেকে বিরত থাকতে সকল দেশের প্রতি আহ্বান জানায় কাবুল।

আরও পড়ুন: সরকার নির্ধারণের আগ পর্যন্ত বাড়তি ভাড়া না নেওয়ার নির্দেশ

এমনকি চীনের অন্যতম আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী দেশ অর্থাৎ ভারতের অল ইন্ডিয়া অ্যাডভান্সমেন্ট অ্যালায়েন্স অফ ইন্ডিয়াও এক বিবৃতিতে পেলোসির কথিত তাইওয়ার সফরের তীব্র নিন্দা জানান। 

রাশিয়া, ইরান, পাকিস্তানসহ বেশ কিছু দেশ চীনের পক্ষে তাদের অবস্থান আরও আগেই পরিষ্কার করেছে।

সবশেষ বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, এটা নতুন কিছু নয়। বাংলাদেশ বরাবরই এক চীন নীতিতে বিশ্বাস করে। এ নিয়ে নতুন কোনো উত্তেজনা চায় না ঢাকা। 

 

একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৮ দিন আগে