ঢাকা ২০ আগষ্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

৩০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নেই কোন উপাচার্য

শারমিন নীরা, একাত্তর
প্রকাশ: ০৬ আগষ্ট ২০২২ ২১:০৩:৪৫
৩০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নেই কোন উপাচার্য

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৩০টিতে কোনো উপাচার্য নেই। আর ৭৬টির উপ উপাচার্যের পদ ফাঁকা। আর ৪২টিতে নেই ট্রেজারার। 

বড় তিন পদে নিয়োগ না দেয়া, নিজস্ব ক্যাম্পাসে না যাওয়াসহ অনুমোদনহীন কোর্স চালুর মতো অভিযোগে ১৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে শিক্ষার্থীদের সর্তক করেছে মঞ্জুরি কমিশন। 

গেলো ২৭ জুলাইয়ের সমাবর্তনের ঠিক একদিন আগে সেটি স্থগিত করে ইউনিভার্সিটি অব ডেভলাপমেন্ট অরটারনেটিভ- ইউডা। 

কারণ হিসেবে জানা যায় উপাচার্য, উপ-উপাচার্য কিংবা ট্রেজারারের মতো তিন বড় পদই ফাঁকা। তাই সমাবর্তনে অংশ নেননি শিক্ষামন্ত্রী। এছাড়া অবৈধ ভবনে চলছে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম। 

তিনটি বড় পদ ফাকা রেখে কিভাবে চলছে বিশ্ববিদ্যালয়। এমন প্রশ্নের সরাসরি কোন জবাব না দিয়ে এই প্রতিষ্ঠানের ট্রাস্টি বোর্ডের সদস্য মুনির আহমেদ জানান, পদ তিনটিতে নিয়োগের জন্য নামের প্যানেল তারা পাঠিয়েছেন। আর ৩১ ডিসেম্বরের মধ্যে নিজেদের ক্যাম্পাসে যাবে ইউডা। 

সবশেষ অনুমোদনপ্রাপ্ত দুটি নিয়ে বাংলাদেশে এখন পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৫০টি আর অনুমোদিত প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৮টি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বলছে, ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩০টিতে উপাচার্য নেই। ৭৬টিতে নেই উপ উপাচার্য। ট্রেজারার নেই ৪২টিতে। ১৪ প্রতিষ্ঠানের তিনটি শীর্ষ পদই ফাঁকা। 

একইসঙ্গে দেখা যাচ্ছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নিয়ম মেনে তাদের আয়-ব্যয়ের হিসাবও দাখিল করছে না। এনিয়ে নতুন নির্দেশনাও দিয়েছে মঞ্জুরী কমিশন।

এদিকে, শিক্ষামন্ত্রী দীপু মনি বলছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তিন শীর্ষ পদে নিয়োগ দিতে ট্রাস্টি বোর্ডগুলোর অনীহার পাশাপাশি যোগ্য লোকের অভাবও আছে। 

করোনার কারণে অনেক বিশ্ববিদ্যালয়ের বড় পদে নিয়োগ আটকে ছিলো। ফাঁকা থাকা এসব পদের জন্য দ্রুত নাম পাঠানোর আহবানও জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাক্ট-২০১০-এর ২৯ (১) ধারায় বলা হয়েছে, প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রারের মতো ব্যক্তিদের স্থায়ী ভিত্তিতে নিয়োগ করা বাধ্যতামূলক।



একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৮ দিন আগে