ঢাকা ২০ আগষ্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

বিজ্ঞাপনে নারীদের অভিনয় নিষিদ্ধ করলো ইরান

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৬ আগষ্ট ২০২২ ২১:১২:২৮ আপডেট: ০৬ আগষ্ট ২০২২ ২১:২৯:৩৮
বিজ্ঞাপনে নারীদের অভিনয় নিষিদ্ধ করলো ইরান

ইসলামী প্রজতন্ত্রের দেশ ইরানে নারীদের হিজাব পরে চলাফেরা করা বাধ্যতামূলক। তবে মাঝে মধ্যেই দেশটিতে এই বাধ্যবাধকতার বিরুদ্ধে প্রতিবাদ হতে দেখা যায়।

কয়েকবছর আগে ইরানে বাধ্যতামূলক হিজাব আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে প্রকাশ্যে হিজাব খুলে ফেলার জন্য এক নারীকে দু' বছরের কারাদণ্ড দেয়া হয়েছিলো।

এবার দেশটির একটি বিজ্ঞাপন চিত্রে এক নারীর মডেলের হিজাব সামান্য সরে যাওয়ার ঘটনাকে কেন্দ্র করে বড় সিদ্ধান্তই নিয়ে ফেলেছে দেশটির সরকার।

ওই বিজ্ঞাপন চিত্রে দেখা যায়, এক ইরানি নারী আইসক্রিম খাচ্ছেন। আর আইসক্রিম খেতে গিয়ে নারী মডেলের হিজাব সামান্য আলগা হয়ে যায়।


আর এতেই দেশটি জুড়ে শুরু হয় বিতর্ক। এ ঘটনাকে কেন্দ্র করে শুরু হয় জল্পনা। এই ইস্যুকে কেন্দ্র করে নারীদের বিজ্ঞাপনে অভিনয় বন্ধ করারও নির্দেশ দেয় ইরান প্রশাসন।

শুধু তাই নয়, ওই আইসক্রিমের বিজ্ঞাপন চিত্রটি যে প্রতিষ্ঠান নির্মাণ করেছে, সেটির বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেয়া হয়েছে।

ইরান সরকার বলেছে, বিজ্ঞাপনটি নারীর মূল্যবোধকে আঘাত করেছে। সামাজিক শালীনতাকে অতিক্রম করেছে।


ইতিমধ্যেই এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে ইরানের সংস্কৃতি মন্ত্রনালয়। নারীদের কোন বিজ্ঞাপনে অংশ নিতে নিষেধ করা হয়েছে।

ইরানের আইন অনুযায়ী নারীরা যদি জনসম্মুখে বা রাস্তায় হিজাব পরিধান না করে তবে শাস্তি হিসেবে দুই দিন থেকে দশ মাস পর্যন্ত কারাভোগ ও জরিমানার বিধান রয়েছে।


 

একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৮ দিন আগে