ঢাকা ২০ আগষ্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

আগামী মাস থেকে লোডশেডিং কমানোর ইঙ্গিত বিদ্যুৎ প্রতিমন্ত্রীর

একত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৭ আগষ্ট ২০২২ ০০:২৯:১১ আপডেট: ০৭ আগষ্ট ২০২২ ০০:৪৭:৫৭
আগামী মাস থেকে লোডশেডিং কমানোর ইঙ্গিত বিদ্যুৎ প্রতিমন্ত্রীর

আগামী মাস থেকে দেশে লোডশেডিং কমে আসতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শনিবার (৬ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর হোটেল ওয়েস্টিনে বিশ্ব ব্যাংকের এক অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, আমরা বিদ্যুতের ক্ষেত্রে অনেকটা সারভাইব করেছি। এখন লোডশেডিং থেকে বেরিয়ে আসার সময় হয়েছে। আমরা আশা করছি এই মাস থেকেই আমরা যেনো লোডশেডিং থেকে বেরিয়ে আসি। এরমধ্যে বলেও দিয়েছি।

তিনি বলেন, গ্যাসের দাম পারলে আমদানি করবো। তাহলে সঙ্কট কেটে যাবে। শহরের অনেক জায়গায় ২ ঘণ্টাও লোডশেডিং হচ্ছে। আবার গ্রামে তিন থেকে চার, আবার পাঁচ ঘণ্টাও হচ্ছে। এটা কমিয়ে আনা হবে। শহরে আধা ঘণ্টা, গ্রামে আরও কমিয়ে ১-২ ঘণ্টায় আনা যায় কি না আমরা দুইদিকেই কাজ করছি। তেলের বিষয় বিহীত করার চেষ্টা করছি। আবার লোডশেডিংও এ মাসের মধ্যে কমিয়ে আনার চেষ্টা করছি। 

নসরুল হামিদ বলেন, সব দেশে অস্বাভাবিক পরিস্থিতি। জার্মানের মতো দেশ সেখানে সকল কল কারখানা ও বাসা বাড়িতে ২০ শতাংশ গ্যাস কাট করা হয়েছে। এখন আরও ২০ শতাংশ কমানো হবে। সামনে তাদের শীতকাল। তারা এখনই চিন্তায় পড়ে গেছে। ইউকেতে চিন্তা করছে রেশনিংয়ে যাবে কি না।

খনিজসম্পদ প্রতিমন্ত্রী বলেন, দামে সকলেরই প্রভাব পড়েছে। শুধু আমাদের মতো ছোট দেশ না। সারা বিশ্বের সকল দেশকেই এটার প্রভাব পোহাতে হচ্ছে। এটা সকলকে বুঝতে হবে। এটা দীর্ঘমেয়াদী না, স্বল্পমেয়াদী। বিশ্বের পরিস্থিতি স্বাভাবিক হলেই পরিস্থিতি ঠিক হয়ে যাবে। এজন্য সকলের সহযোগিতা দরকার। সকলের সহযোগিতা পেলে সংকট উত্তরণ সম্ভব।

আরও পড়ুন: জ্বালানির দাম বাড়ানোকে ‘মরার ওপর খাড়ার ঘা’ বললো বিএনপি

নসরুল হামিদ বলেন, দাম সমন্বয়ের কথা আগে ঘোষণা দিলে সমস্ত পেট্রোল পাম্প তেল মজুদ করে রাখতো। যে পাম্প বন্ধ রেখে তেল দেয়নি তাদের লিস্ট করা হয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  

তিনি বলেন, এই মাসের মধ্যে বিদ্যুতের পরিস্থিতি ভালো হয়ে যাবে। একটা মাস সবাই অনেকে কষ্ট করেছেন। অস্বাভাবিক পরিস্থিতি ছিল। সারা দেশের মানুষ একসঙ্গে কাজ করলে এ ধরণের পরিস্থিতি থেকে বের হওয়া সহজ।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৮ দিন আগে