ঢাকা ২৯ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

চীন সীমান্তে সামরিক মহড়া চালাবে যুক্তরাষ্ট্র-ভারত

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৭ আগষ্ট ২০২২ ২১:৩৮:১১ আপডেট: ০৭ আগষ্ট ২০২২ ২১:৫৬:৫৩
চীন সীমান্তে সামরিক মহড়া চালাবে যুক্তরাষ্ট্র-ভারত

চলমান চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনার মধ্যেই চীন সীমান্ত থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে যৌথ সামরিক মহড়া চালাবে ভারত ও যুক্তরাষ্ট্র। আগামী অক্টোবরে ভারতের উত্তরাখণ্ড রাজ্যের আউলি শহরের কাছে এ মহড়া অনুষ্ঠিত হবে। শহরটি হিমালয় পর্বতের দক্ষিণে অবস্থিত।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক ভারতীয় সেনা কর্মকর্তার বরাতে শনিবার (৬ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছে। তবে এ প্রসঙ্গে দেশ দু'টির পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

সিএনএন বলছে, আউলি শহরটি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (ল্যাক) থেকে প্রায় ৯৫ কিলোমিটার দূরে অবস্থিত। এই রেখা ভারত ও চীনকে বিভক্ত করেছে। ১৯৬২ সালের চীন-ভারত যুদ্ধের পর থেকেই ওই এলাকার মালিকানা দাবি করে আসছে দুই দেশই। এরইমধ্যে ওই অঞ্চলে কয়েকদফা সংঘর্ষেও জড়িয়েছে তারা।  

সবশেষ ২০২০ সালে গালওয়ান উপত্যকায় সংঘর্ষে জড়িয়েছিল দুই দেশের সেনাবাহিনী। এতে ২০ ভারতীয় সেনা ও চার চীনা সেনা নিহত হয়। ওই ঘটনার পর থেকে দিল্লি-বেইজিং সম্পর্ক আরও জটিল হয়ে উঠে।

এদিকে সম্প্রতি চীন সীমান্তে অবস্থিত প্যাংগং সো হ্রদের উপর একটি সেতু নির্মাণের মাধ্যমে উত্তেজনা আরও বেড়েছে। চীনের এ পদক্ষেপকে ভারত সরকার "অবৈধ দখল" বলে নিন্দা করেছে। 

চলতি বছর ভারত সফরের সময় মার্কিন সেনাবাহিনীর প্যাসিফিক কমান্ডিং জেনারেল চার্লস ফ্লিন বিতর্কিত সীমান্তের কাছে চীনের সামরিক গঠনকে "শঙ্কাজনক" বলে বর্ণনা করেছেন।

আরও পড়ুন: নিরুপায় হয়ে তেলের দাম বাড়িয়েছে সরকার: কাদের

যৌথ মহড়া সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, মার্কিন প্রতিরক্ষা বিভাগের একজন মুখপাত্র সিএনএনকে বলেন, একটি উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল গঠনের ক্ষেত্রে ভারতের সাথে কাজ করবে যুক্তরাষ্ট্র।  

মহড়ার বিষয়ে তিনি আরও বলেন, আঞ্চলিক নিরাপত্তা চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার জন্য আমাদের নিজ নিজ সক্ষমতা উন্নত করতে হবে।


একাত্তর/আরবিএস   

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৮ দিন আগে