ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

সাকিবকে কারণ দর্শানোর নোটিশ বিসিবির

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৮ আগষ্ট ২০২২ ১৭:০১:২৯ আপডেট: ০৮ আগষ্ট ২০২২ ২২:৪৭:৫৭
সাকিবকে কারণ দর্শানোর নোটিশ বিসিবির

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ‘বেট উইনার’ নিউজের শুভেচ্ছাদূত হওয়ায় সাবিককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অনলাইনে জুয়া খেলার প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত বেট উইনার।

রোববার (৭ আগস্ট) সাকিবকে ই-মেইল করা হয়েছে বলে জানান বোর্ডের এক কর্মকর্তা।

বাংলাদেশের কোনো নাগরিক ক্যাসিনো বা জুয়া-সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত হতে পারবেন না। সংবিধানেও জুয়া-সংশ্লিষ্ট বিষয়কে নিষিদ্ধ করা হয়েছে। বিসিবি থেকে বিষয়টি অবহিত করা হয়েছে সাকিবকে।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, সাকিব এই প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হওয়ার আগে বিসিবির অনুমতি নেননি।

দুইদিন আগে নিজের অফিসিয়াল ফেসবুক পেজে সাকিব নিজেই জানান চুক্তির কথা।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) উপলক্ষে ফ্রাঞ্চাইজি চেয়ে বিসিবি যে বিজ্ঞাপন দিয়েছে, সেখানে স্পষ্ট বলা আছে, বেটিং বা জুয়া সংক্রান্ত কোনো প্রতিষ্ঠান ফ্রাঞ্চাইজির মালিকানা পাবে না। তাহলে বোর্ডের চুক্তিবদ্ধ হয়েও সাকিব এমন একটি প্রতিষ্ঠানের সঙ্গে বাণিজ্যিক চুক্তি করেন কী করে? এমন প্রশ্নও উঠছে।

পাশাপাশি বাংলাদেশের কোনো নাগরিক ক্যাসিনো বা জুয়া-সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত হতে পারবেন না। সংবিধানেও জুয়া-সংশ্লিষ্ট বিষয়কে নিষিদ্ধ করা হয়েছে।


তবে সাকিবের দাবি, বেট উইনার খেলাধুলার নিউজ পোর্টাল। এ কারণেই চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বা এশিয়ান ক্রিকেট কাউন্সিলে (এসিসি) এ ধরনের প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করার ক্ষেত্রে বাধা নেই বলেও জানান তিনি।

এদিকে বোর্ড চাইছে নিজেদের ভাবমূর্তি রক্ষা করতে এবং সাকিব যে ‘ভুল’ পথে পা বাড়িয়েছেন, সেখান থেকে তাকে ফিরিয়ে আনতে। এজন্য তার সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে বোর্ড।

সোমবার (৮ আগস্ট) মিরপুরে সংবাদ মাধ্যমকে এ কথা জানান, বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস।

তিনি বলেন, ‘একটা ইস্যু হয়েছে এবং এটা নিয়ে আমরা তার সাথে যোগাযোগে আছি। একবার তার সাথে যোগাযোগ হয়েছে। আশা করি এই ইস্যুটা আমাদের সমাধান করা দরকার। এই সমস্যা সমাধানের জন্য আমরা তার সাথে আলাপ করছি। দুই-একদিনের মধ্যে আপনারা জানতে পারবেন।’

জালাল ইউনুস বলেন, ‘আমরা এই ধরনের ব্যাটিং জিনিসগুলো জিরো টলারেন্স শো করি। এখানে তার যে সম্পৃক্ততা দেখা যাচ্ছে, এ ধরনের কোনো একটা কোম্পানির সাথে তার চুক্তি হয়েছে। আমরা তাকে জানিয়েছি, সে জানে ব্যাপারটা এবং আমরা এটা যত দ্রুত সম্ভব সমাধানের চেষ্টা করছি।’

সাকিবের সঙ্গে চুক্তির পর যে জলঘোলা হয়েছে, সেই বিতর্ক থামাতে নিজেদের অবস্থানও পরিষ্কার করেছে বেট উইনার নিউজ। তারা তাদের ওয়েবসাইটে লিখেছে, এর সঙ্গে ব্যাটিংয়ের কোনো সম্পর্ক নেই। এটি শুধুমাত্র নিউজ পোর্টাল।

আরও পড়ুন: মেসির বাইসাইকেল কিকের গোলে কুপোকাত ফুটবল বিশ্ব

এ নিয়ে জালালের ব্যাখ্যা, ‘আমরা এটা মানছি না বলেই তাকে জানানো হয়েছে। সে আমাদের খেলোয়াড় সেও বুঝবে। আর কেউ তো বিতর্কিত কোথাও জড়াতে চায় না। জেনে হোক অজান্তে হোক কিংবা ভুলে আমরা তাকে বলেছি, এটা সমাধানের চেষ্টা করছি। আশা করছি দ্রুত সমাধান করে ফেলব।’

একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২৩ ঘন্টা আগে