ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

আমেরিকান সিনেটে স্বাস্থ্য ও জলবায়ু বিল পাস

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৮ আগষ্ট ২০২২ ২১:০৪:২৮ আপডেট: ০৮ আগষ্ট ২০২২ ২২:১১:০৫
আমেরিকান সিনেটে স্বাস্থ্য ও জলবায়ু বিল পাস

যুক্তরাষ্ট্রের সিনেটে জলবায়ুবিষয়ক ঐতিহাসিক আইন পাস হয়েছে। রোববার  স্থানীয় সময় বিকেলে ডেমোক্রেটদের ৭৫০ বিলিয়ন ডলারের স্বাস্থ্য, ট্যাক্স ও জলবায়ু আইনটি পাস হয়।

বিলটির পক্ষে ভোট পড়েছে ৫১টি অন্যদিকে বিপক্ষে ৫০টি। ডেমোক্রেট নিয়ন্ত্রিত হাউস অব রিপ্রেজেন্টেটিভ ১২ আগস্ট আইনটি গ্রহণ করবে। 

আইনটির মাধ্যমে জলবায়ুখাতে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় বিনিয়োগ হবে। তাছাড়া স্বাস্থ্যখাতেও আসতে পারে ব্যাপক পরিবর্তন, কমবে বাজেটের ঘাটতি। 

আইনটি চূড়ান্ত রূপ পেলে ১০ বছরে ৭০০ বিলিয়ন ডলারের বেশি সরকারি রাজস্ব বাড়বে। কার্বন নির্গমণ কমাতে ও স্বাস্থ্যখাতে ব্যাবহার করা হবে ৪৩০ বিলিয়ন ডলার।

নতুন এই বিল মূল্যস্ফীতি কমাতে কতটুকু ভূমিকা রাখবে, তা নিয়ে আলোচনার অবকাশ থাকলেও, এটি কার্বন নিঃসরণ কমাবে, সে বিষয়ে মোটামুটি সবাই একমত।

বিলটিকে প্রেসিডেন্ট জো বাইডেন ও তার দলের জন্য বড় জয় হিসেবে দেখছেন বিশ্লেষকরা। সেই সঙ্গে  মধ্যবর্তী নির্বাচনে লক্ষ্য অর্জনের পথে অনেকদূর এগিয়ে গেল ডেমোক্রাটরা।

ওয়েস্ট ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ডেমোক্র্যাট সিনেটর জো ম্যানচিন বলেন, আমার ধারণা, সবাই এই বিল থেকে উপকার পাবো। দেশেরও উপকার হবে। আমাদের জ্বালানি নিরাপত্তা আসবে। 

সিনেটে সংখ্যালঘু রিপাবলিকান দলের নেতা মিচ ম্যাককনেল জানান, এই বিলে বড় আকারের কর আরোপের প্রস্তাব আসছে, যার কারণে অনেকে চাকরি হারাতে পারেন।


একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২২ ঘন্টা আগে