ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

আন্দোলনের কৌশল নিয়ে বিএনপির মধ্যে মতবিরোধ

শফিক আহমেদ, একাত্তর
প্রকাশ: ০৮ আগষ্ট ২০২২ ২২:১৬:৫৮
আন্দোলনের কৌশল নিয়ে বিএনপির মধ্যে মতবিরোধ

চলমান বিভিন্ন ইস্যুতে সরকারবিরোধী আন্দোলনের কৌশল নিয়ে বিএনপির নেতাকর্মীদের মধ্যে মতবিরোধ এখন প্রকাশ্যে চলে এসেছে।

দলটির কর্মীরা চাইছেন কঠোর কর্মসূচি। তাতে সায় আছে স্থায়ী কমিটির সদস্যদের। তবে ধীরে চলো নীতিতে অটল বিএনপি মহাসচিব।

সোমবার (৮ আগস্ট) বিকেলে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী যুব দলের সমাবেশে এমন চিত্রই উঠে এসেছে। জ্বালানি তেলের বাড়ার প্রতিবাদে হরতাল অবরোধের মতো কঠোর কর্মসূচি চাইলেও মহাসচিব বলেছেন, ধাপে ধাপে আন্দোলন।

পরে বিক্ষোভ সমাবেশ থেকে, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সারাদেশে দু’দিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি জানান, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী বৃহস্পতিবার রাজধানীর নয়াপল্টনে ও শুক্রবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করবে বিএনপি।

ভোলায় ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের দুই নেতার মৃত্যু ও জ্বালানি তেলের দাম বাড়ার প্রতিবাদে নয়াপল্টনে যুবদলের বিক্ষোভ কর্মসূচিতে যোগ দেন বিএনপি মহাসচিবসহ সিনিয়র নেতারা।

সেখানে দেয়া বক্তব্যে, সরকার পতনের লক্ষে হরতাল অবরোধের মতো কর্মসূচি দিতে দলের মহাসচিবের উপর চাপ তৈরি করেন স্থায়ী কমিটির নেতারা।

তারা বলেন, হরতাল-অবরোধ ছাড়া সরকারের পতন হবে না। আগামী দিনে সরকার পতন আন্দোলনে মিছিলের সামনের সারিতে থাকার প্রত্যয়ও জানান তারা।

সিনিয়র নেতাদের এমন বক্তব্যের পর, আপাতত প্রতিবাদ বিক্ষোভেই নেতা কর্মীদের আরও সক্রিয় হতে বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, লুটপাট ও চুরি করে সরকার এই দেশকে ‘ফোকলা’ করে দিয়েছে। বর্তমান সরকারের সময় ফুরিয়ে এসেছে বলেও মন্তব্য করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, আজকের এই সমাবেশে জনসমাগমের মধ্য দিয়ে এটা প্রমাণিত হয়েছে যে, তাদের (সরকার) দিন ফুরিয়ে এসেছে, তাদের পক্ষে আর সম্ভব হবে না।

দুর্নীতির মাধ্যমে অর্থ লুটের অভিযোগ তুলে মির্জা ফখরুল বলেন, এই সরকার টিকে আছে মানুষকে প্রতারণা করে। আজকের জ্বালানি সংকট, অর্থনৈতিক সংকট, লোডশেডিং সব কিছুর মূল্যে হচ্ছে এই সরকারের দুর্নীতি।

তিনি বলেন, আপনারা দেখেছেন যে, কুইক রেন্টাল পাওয়ার প্ল্যান্টের নামে তারা কীভাবে হাজার হাজার কোটি টাকা লুট করেছে এবং তাদের নিজস্ব লোকজনদের মুনাফা পাইয়ে দিয়েছে। এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর হিসেব অনুযায়ী গত ৭ বছরে এদেশ থেকে রপ্তানি হয়েছে ২৭০ দশমিক ৮১ মিলিয়ন ডলার। বাংলাদেশ ব্যাংকের হিসেবে আছে ২৩৯ দশমিক ৯৬ মিলিয়ন ডলার। বাকি ৩০ দশমিক ৪০ মিলিয়ন ডলার কোথায় গেলো? আজকে জাতি এটা জানতে চায়। এটা একটা বিরাট শুভঙ্করেরে ফাঁকি, বিরাট একটা লুটের চিত্র।

ফখরুল বলেন, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, লোডশেডিং এবং সকল পণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিএনপি বৃহস্পতিবার (১১ আগস্ট) ঢাকায় নয়া পল্টনের কার্যালয়ের সামনে দুপুর ২টায় প্রতিবাদ সমাবেশ করবে এবং শুক্রবার (১২ আগস্ট) সারাদেশে মহানগর ও জেলা পর্যায়ে প্রতিবাদে সমাবেশ করবে। এরপর আমরা আরো বৃহত্তর কর্মসূচির দিকে এগিয়ে যাব।

এর আগে কর্মীরা বিএনপি মহাসচিবের দৃষ্টি আকর্ষণ করে হরতালের দাবিতে মিছিল করলেও তিনি বলেছিলেন, রাজপথ দখলে নিতে পারলেই কেবল কঠোর কর্মসূচিতে যাবে বিএনপি।

আরও পড়ুন: সাত দল নিয়ে নতুন রাজনৈতিক জোট ‘গণতন্ত্র মঞ্চ’

যুব দলের সভাপতি সুলতান সালাউদ্দীন টুকুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোনায়েম মুন্নার পরিচালনায় সমাবেশে আরো বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, বিএনপি নেতা আমান উল্লাহ আমান, আবদুস সালাম, মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, কৃষক দলের শহিদুল ইসলাম বাবুল, স্বেচ্ছাসেবক দলের নেতা আবদুল কাদির ভূঁইয়া জুয়েল, ছাত্রদলের কাজী রওনকুল ইসলাম শ্রাবন প্রমুখ।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২২ ঘন্টা আগে