ঢাকা ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

লঞ্চভাড়া ৫০ শতাংশ বাড়ানোর প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ০৮ আগষ্ট ২০২২ ২৩:৪৯:৪৪ আপডেট: ০৮ আগষ্ট ২০২২ ২৩:৫০:১০
লঞ্চভাড়া ৫০ শতাংশ বাড়ানোর প্রস্তাব

জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে নৌযানে ভাড়া ৫০ শতাংশ বাড়ানোর জন্য সরকারের কাছে প্রস্তাব দিয়েছে ওয়ার্কিং কমিটি।

সোমবার (৮ আগস্ট) রাতে নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান এ তথ্য নিশ্চিত করেছেন। এরই সঙ্গে আটটি প্রস্তাব দিয়েছে ওয়ার্কিং কমিটি।

নৌযানের ভাড়া বাড়ানোর বিষয়ে সংশ্লিষ্টদের নিয়ে দুপুরে সচিবালয়ে বৈঠকে করেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল। তবে ওই বৈঠকে ভাড়া বৃদ্ধির বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

সচিব বলেন, জ্বালানি তেলের দাম বাড়ানোর ফলে অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান ভাড়া পুনঃনির্ধারণের জন্য চিঠি দিয়েছেন। এ ছাড়া লঞ্চ মালিক সমিতির পক্ষ থেকেও সভাপতি আমাদেরকে চিঠি দিয়েছেন। আমরা সবাইকে নিয়ে সভা ডেকেছি।

তিনি জানান, অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার পক্ষ থেকে প্রস্তাব করেছে প্রতি কিলোমিটার দুই টাকা ৩০ পয়সার স্থলে ৪ টাকা ৬০ পয়সা করার এবং ২ টাকা স্থলে ৪ টাকা করা। কিন্তু এটা আমাদের কাছে একটু বেশি মনে হচ্ছে। এ বিষয়ে ওয়ার্কিং কমিটি ভেবে দেখবে।

এই কমিটি আগেরমত একইভাবে দাম পুনঃনির্ধারণ করবে। সিদ্ধান্তের ক্ষেত্রে শুধু সদরঘাট নয়, সারা বাংলাদেশকে চিন্তা করে সিদ্ধান্ত নিতে হবে।

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর গত বছরের নভেম্বরেই লঞ্চের ভাড়া ৩৫ শতাংশের বেশি বাড়ানো হয়েছিল। নভেম্বরের আগে লঞ্চে ১০০ কিলোমিটারের মধ্যে দূরত্বে প্রতি কিলোমিটারে ভাড়া ছিল ১ টাকা ৭০ পয়সা। তখন তা থেকে বাড়িয়ে ২ টাকা ৩০ পয়সা করা হয়েছিল।

গত শুক্রবার রাত ১২টার পর জ্বালানি তেলের নতুন দাম কার্যকর করে সরকার। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়।


একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৫ দিন ২ ঘন্টা আগে