ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

বৃষ্টির পর এক থেকে তিন ঘণ্টার মধ্যে দূর হবে জলজট

মনির মিল্লাত
প্রকাশ: ০৯ জুন ২০২১ ১৯:৪৯:৪৬ আপডেট: ০৯ জুন ২০২১ ২২:৪৮:৫২
বৃষ্টির পর এক থেকে তিন ঘণ্টার মধ্যে দূর হবে জলজট

এবার রাজধানীতে অতি ভারী বৃষ্টির ক্ষেত্রে তিন ঘণ্টা, ভারী বৃষ্টির পর দুই ও মাঝারি বৃষ্টির পর সর্বোচ্চ এক ঘণ্টায় পানি নিষ্কাশনের আশ্বাস দিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র। 

তিনি বলেছেন, জলজট সরাতে বৃষ্টির পর দ্রুততম সময়ে কাজ করা হবে। বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের ময়লা যাতে ড্রেনের পানির আটকে না দেয়, সে ব্যাপারে সহায়তাও চেয়েছেন তিনি। রৌদ্রজ্জ্বল সকালের পর, বুধবার বেলা সাড়ে এগারোটা থেকেই রাজধানীতে শুরু হয় বৃষ্টি। ঘণ্টা খানেকের সেই বৃষ্টিতে প্রধান প্রধান সড়ক থেকে বেশ দ্রুতই পানি নেমে যায়। 


কিন্তু ভিন্নচিত্র দেখা যায় রাজধানীর রাজারবাগে। এখানে রাস্তার একপাশে জমে যায় বৃষ্টির পানি। জলমগ্ন সড়কের এমন চিত্রটা সেখানে প্রতি বর্ষার। 

রাজারবাগের জলজটের কারণ খুঁজতে বৃষ্টি শুরুর আগেই সেখানে ছিলেন দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস। 

পরিচ্ছন্নতাকর্মীরা ড্রেনের ঢাকনা খুলে দেখতে পান প্লাস্টিকের বোতল, পলিথিনসহ বিভিন্ন বর্জ্যে অচল হয়ে আছে পানি নামার পথ। যত্রতত্র ময়লা ফেলাও যে ঢাকার জলজটের অন্যতম কারণ সেই কথাই বললেন দক্ষিণের মেয়র। 

তবে আশার কথাও শোনালেন তাপস। বললেন, ওয়াসার কাছ থেকে খালের মালিকানা বুঝে পাওয়ার পর প্রাথমিকভাবে সেগুলোর বর্জ্য অপসারণ করা হয়েছে। এই অবস্থায় অতিভারী বৃষ্টি হলে ৩ঘন্টা, ভারী বৃষ্টিতে দুই ঘণ্টা ও মাঝারি বৃষ্টিতে এক ঘণ্টাতেই পানি নিষ্কাশন সম্ভব বলে জানান তিনি। 

খাল নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েই এগুচ্ছে দক্ষিণ সিটি কর্পোরেশন। যার আওতায় শুধু পানি প্রবাহ নিশ্চিত করাই নয়, খালগুলোকে নান্দনিক রূপেও সাজানো হবে।



একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন