ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

আরো বড় হচ্ছে লঙ্কান ক্রিকেটের কালো মেঘ

খালিদ জামিল
প্রকাশ: ০৯ জুন ২০২১ ২০:৫৮:১৬
আরো বড় হচ্ছে লঙ্কান ক্রিকেটের কালো মেঘ

শ্রীলঙ্কার ক্রিকেটে সহসাই কাটছে না সংকট। তারা যে ইংল্যান্ড সফরে যাচ্ছে, সেখানে কতো টাকা আয় করবেন তা জানা নেই খেলোয়াড়দের। 

বোর্ডের সাথে কোনো চুক্তি ছাড়াই বিমানে চড়েছে দল। স্বেচ্ছাশ্রম দিচ্ছেন এই মর্মে একটি ঘোষণাপত্রেও সই করেছেন তারা। 

সেখানেও উল্লেখ নেই পারিশ্রমিকের কথা। ফলে, সফর শেষে ফিরে আসার পর এই সংকট কাটবে কিনা সেটাও বলা যাচ্ছে না এখনই। 

মুত্তিয়া মুরালিধরন, মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা, রঙ্গনা হেরাথের মতো তারকারা আর নেই লঙ্কান ক্রিকেটে। বড়দের দায়িত্ব ছোটরা বুঝে নেয়ার এক কঠিন সময়ে গোল বাধিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। ক্রিকেটারদের সাথে চুক্তির ব্যাপার নতুন কৌশলে হাঁটতে চাইছে, যে প্রক্রিয়া মোটেও স্বচ্ছ নয় বলে শুরু থেকেই আপত্তি তুলে আসছেন দলের বর্তমান ক্রিকেটাররা।

সিনিয়রদের ছাড়াই বাংলাদেশ সফরে এসে ওয়ানডে সিরিজ হেরে ফিরেছে। ইংল্যান্ড সফরের আগেও গোলযোগ থামেনি। শেষমেষ সিদ্ধান্ত, সফর করবে কেবল দেশকে ভালোবেসেই, পারিশ্রমিকের চিন্তাটা একপাশে সরিয়ে রেখে। 


এদিকে, লঙ্কান ক্রিকেট বোর্ডও তাদের পরিকল্পনা থেকে সরে আসতে রাজি নয়। নয়া চুক্তিতে খেলোয়াড়দের কয়েকটি পৃথক চুক্তিতে ভাগ করা হয়েছে, যেখানে পারফরমেন্সের গুরুত্ব থাকছে ৫০ শতাংশ, ২০ শতাংশ ফিটনেস। অন্যান্য বিষয়ের ওপর খেলোয়াড়দের দেয়া হচ্ছে বাকি ৩০ শতাংশ নম্বর। 

ক্যাটাগরিতে ভাগ করার এই প্রক্রিয়াতেই ক্রিকেটারদের আপত্তি। কারণ কেবল ক্রিকেটের উন্নতি নয়, বোর্ডের এসব পরিকল্পনা খরচ কমানোর একটা কৌশলও। কারণ পারফরমেন্সের ভিত্তিতে খেলোয়াড়দের আয় বাড়ার সম্ভাবনা থাকলেও কমে যাচ্ছে মূল পারিশ্রমিক। আগের চুক্তিতে ৩২ ক্রিকেটার ছিল, সেটাও কমিয়ে ২৪ করা হচ্ছে। 

বেতন কমানোর খড়গে সবচেয়ে বেশি পড়ছে সিনিয়ররাই। দলের সবচেয়ে সিনিয়র অ্যানজেলো ম্যাথুজের প্রস্তাবিত মূল বেতন আগের বছরের চেয়ে ৫০ হাজার ডলার কম। টেস্ট ক্যাপ্টেন করুনারত্নের ক্ষেত্রে সেটা ৩০ হাজার আর সুরঙ্গ লকমলের বার্ষিক আয় কমছে ৩৫ হাজার ডলার। 

টেস্ট চ্যাম্পিয়নশিপ, ওয়ানডে সুপার লিগ থেকে আইসিসি র‍্যাঙ্কিং সবখানেই ধুকছে লঙ্কান ক্রিকেট। এমন পরিস্থিতিতে পে-কাটের এই সিদ্ধান্ত দেশটার ক্রিকেটকে কোথায় নিয়ে যাবে সেটা ভাবনার বিষয়ই বটে। 


একাত্তর/আরএইচ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন