ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

‘যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে’

অনিক জাবের
প্রকাশ: ০৯ জুন ২০২১ ২১:০৬:৫৬ আপডেট: ০৯ জুন ২০২১ ২১:০৭:৩১
‘যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে’

ইউরো শুরু হতে বাকি আর মাত্র কয়েক দিন। এবারের আসর শেষেই ঝরে যাবে ফুটবল আকাশের অনেক নক্ষত্র, জীবনের সেরা সময়টাই যারা দিয়েছেন ফুটবলকে।

এবারের ইউরো তাদের জন্য অন্যরকম এক আবেগের, বিষণ্ণতায় মোড়ানো স্মৃতির। চলুন জেনে নেয়া যাক এমন কিছু তারকার নাম।

কমেন্ট্রি বক্স থেকে ‘রোনালদো-রোনালদো’ বলে গায়ে শিহরণ জাগানো চিৎকারটা হয়তো আর শোনা যাবে না। গুটি গুটি পায়ে এগুতে এগুতেই রোনালদোর বয়সটা এখন ৩৬।

এটাই পর্তুগীজ তারকার শেষ ইউরো! জাতীয় দলের জার্সি গায়ে ১০৩ গোল করেছেন সি.আর সেভেন। আলী দাইয়ের ১০৯ গোলের রেকর্ড ছাড়িয়ে যাওয়ার হাতছানি রোনালদোর সামনে।

ইউরো কাপ ঘরে তুলতে পারুক আর নাই পারুক, রোনালদো ইউরো থেকে বিদায় নিলে ফুটবলের আকাশ থেকে একটা নক্ষত্র ঝরে পড়বে সেটি নিশ্চিত।

সার্জিও বুসকেতসকে খেলার মাঠে দেখা যায় না, কিন্তু যে ম্যাচটি তিনি খেলেনি, সেই ম্যাচেই দর্শকরা বুঝতে পারবেন, বুসকেতস আজ নেই। স্পেনের জার্সি গায়ে হয়তো শেষবারের মতো বুসকেতসকে দেখা যাবে ইউরোতে।

আধুনিক ফুটবলের সেরা গোলকিপার, গোলবারের অতন্দ্র প্রহরী। ম্যানুয়েল নয়ার গোলবারের সামনে দাঁড়ালেই যেনো হুশ হারিয়ে ফেলেন বিশ্বের বাঘা বাঘা স্ট্রাইকাররা। ইউরো শেষেই জাতীয় দলের হয়ে গ্লাভস জোড়া খুলে রাখবেন জার্মান ওয়াল। তাই শেষবারের মতো আরাধ্য ইউরো জিততে মরিয়া নয়্যার।

আরও পড়ুন: আরো বড় হচ্ছে লঙ্কান ক্রিকেটের কালো মেঘ

ফুটবলে নাকি তার মনোযোগের বড়ই অভাব, আগ্রহের জায়গাটা গলফের দিকেই। তবে ক্লাব পেরিয়ে জাতীয় দল আসলেই পাল্টে যায় গ্যারেথ বেল।

ওয়েলসের জন্য নিজেকে উজাড় করে দেন। ওয়েলসের হয়ে সর্বোচ্চ গোলের মালিকের এটাই শেষ ইউরো। গেল মৌসুমেই যিনি লা লিগা থেকে ইংলিশ প্রিমিয়ারে।

মেঘে মেঘে পেপের বেলাও কম ফুরোয়নি। ৩৮ বছরে পা দিয়েছেন পর্তুগিজ ডিফেন্ডার, তাই নিশ্চিত করে বলাই যায় এটা তার শেষ ইউরো। এ বয়সে এসেও ডাক পেয়েছেন জাতীয় দলে, পোর্তোর হয়ে দুর্দান্ত মৌসুম কাটানোর পুরষ্কার পেয়েছেন পেপে।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন