ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

‘শর্ত একটিই, সম্মানি এক টাকা’

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৯ জুন ২০২১ ২৩:০৫:৫৭ আপডেট: ১০ জুন ২০২১ ১৬:৩৫:৪৯
‘শর্ত একটিই, সম্মানি এক টাকা’

আরিফিন শুভ ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় শ্যাম বেনেগাল পরিচালিত বিগ বাজেটের ছবি বঙ্গবন্ধু চলচ্চিত্রে অভিনয়ের আনুষ্ঠানিক প্রস্তাব পান ২০১৯ সালের ৬ ফেব্রুয়ারি। এর আগে পাঁচ দফায় হয়েছে অডিশন। তিনবার দেশে, দু'বার ভারতে। আনুষ্ঠানিকভাবে নাম ভূমিকায় শুভকে চূড়ান্ত করার দিন তিনি পরিচালককে জানান তার এক শর্তের কথা। 

পরিচালকের 'কি শর্ত'র জবাবে শুভ জানান, 'শর্ত একটাই, সম্মানি নেব এক টাকা।' 

কেন এমন শর্ত- প্রশ্নের জবাবে আরিফিন শুভ বলেন, 'বঙ্গবন্ধু দেশের মানুষের অধিকার আদায়ে জীবনের ১১ বছর ৪ মাস ২২ দিন কারাগারেই কাটিয়েছেন। তাঁর চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য আত্মত্যাগ। জীবদ্দশায় মানুষ ও দেশের জন্য কেবল ত্যাগই করে গেছেন তিঁনি। বঙ্গবন্ধুর অসীম আত্মত্যাগের কাছে তাঁর প্রতি সম্মান জানিয়ে আমার এই ত্যাগ কিছুই না।' 

পরিচালক শ্যাম বেনেগাল এরপর থেকে তাকে ডাকতে শুরু করেন 'ওয়ান টাকা আর্টিস্ট' বলে। শুভ মনে করেন, এটা তার জীবনের এক অনন্য স্বীকৃতি। 

শর্ত শোনামাত্র প্রথমে অনেকেই রাজি হননি জানিয়ে শুভ বলেন, এক টাকার চেকটা তার হাতে আসতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে।


বুধবার (৯ জুন) এক টাকার চেকটি হাতে পেয়েই সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন শুভ। ইতিমধ্যেই তা ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে। অসংখ্য লাইক, ইমোজি আর কমেন্ট জরো হয়েছে সেখানে। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে তার এই ত্যাগের প্রশংসায় পঞ্চমুখ সবাই। 

জাগো থেকে বঙ্গবন্ধু, এই এক দশকের চলচ্চিত্র ক্যারিয়ারে শুভ যোগ করেছেন ভিন্নধর্মী সব চরিত্র। তবে এবারের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজৈবনিক চলচ্চিত্র তার অভিনয়জীবনের সেরা চরিত্র বলে জানান তিনি।

উল্লেখ্য, করোনা মহামারির মধ্যেই শুরু চলছে 'বঙ্গবন্ধু'র কাজ। ইতিমধ্যে ছবির বেশ কিছু অংশের শুটিং হয়ে গেছে মুম্বাইয়ে। শীঘ্রই শুরু হবে বাংলাদেশ অংশের শুটিং। 


একাত্তর/জো 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন