ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

রোহিঙ্গা সহায়তায় যুক্তরাজ্যের বাজেট কমানোয় উদ্বেগ সৃষ্টি

তানভীর আহমেদ, লন্ডন প্রতিনিধি
প্রকাশ: ১০ জুন ২০২১ ১৪:০৯:৩৭ আপডেট: ১১ জুন ২০২১ ০৯:১৭:০১
রোহিঙ্গা সহায়তায় যুক্তরাজ্যের বাজেট কমানোয় উদ্বেগ সৃষ্টি

উন্নয়ন সহায়তা খাতে ৪ বিলিয়ন পাউন্ড অনুদান কমিয়েছে যুক্তরাজ্য যাতে ক্ষতিগ্রস্থ হবে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা কমিউনিটিসহ বিশ্বের দরিদ্র দেশগুলো। এই সিদ্ধান্তে ব্র্যাক ও এ্যাকশন এইডসহ বিশ্বের ১৭ হাজার এনজিও উদ্বেগ প্রকাশ করেছে।

আন্তর্জাতিক কমিউনিটির উন্নয়ন খাতে বরাদ্ধকৃত বাজেট থেকে ৪ বিলিয়ন পাউন্ড কমিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। 

মোট জাতীয় আয়ের দশমিক ৭ শতাংশ থেকে দশমিক ৫ শতাংশে নামিয়ে আনার এই সিদ্ধান্তের কারণে বিপাকে পড়তে যাচেছ বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা জনগোষ্ঠীসহ তৃতীয় বিশ্বের দরিদ্র দেশগুলো। 

ব্রিটিশ সরকারের অনুদান কমানোর ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছে ব্র্যাক ও এ্যাকশন এইড সহ বিশ্বের প্রায় ১৭ হাজার এনজিও ও দাতব্য সংস্থা।

এ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির বলেন, কক্সসবাজারে আশ্রয় নেয়া এগারো লাখেরও বেশী রোহিঙ্গা জগগোষ্ঠীর সহায়তায় যখন আন্তজার্তিক কমিউনিটির পাশে দাঁড়ানোর প্রয়োজন ছিলো, ঠিক তখনই যুক্তরাজ্যের ৪ বিলিয়ন পাউন্ড বাজেট কর্তনের সিদ্ধান্তে ক্ষতিগ্রস্থ হবে বাংলাদেশ।

এদিকে বিশ্বের অন্যতম বৃহৎ এনজিও ব্র্যাকের জেষ্ঠ পরিচালক কে এ এম মোর্শেদ বলেন, কয়েকটি দাতা সংস্থার সাথে যৌথভাবে যুক্তরাজ্য ব্র্যাককে ৫ বছর মেয়াদী প্রকল্পের জন্য ২৩০ মিলিয়ন পাউন্ড করে অনুদান দিয়ে আসলেও চলতি বছর থেকে দীর্ঘ মেয়াদী প্রকল্পে অনুদান বন্ধের সিদ্ধান্ত জানিয়েছে যুক্তরাজ্য।

বিশ্লেষকরা বলছেন, ফ্রান্স ও জামার্নীর মতো দেশ যেখানে তাদের মোট জাতীয় উৎপাদনের দশমিক ৭ শতাংশ আন্তজার্তিক কমিউনিটির জন্য বরাদ্ধ রেখেছে সেখানে যুক্তরাজ্যের বাজেট দশমিক ৫ শতাংশে কমিনে আনায় নিজেদের দাতা পরাশক্তি হিসেবে সুনাম ধরে রাখা কঠিন হবে তাদের জন্য। 


একাত্তর/আরএইচ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন