ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

সবাই বলে টিকা দেবে, কখন দেবে বলে না: পররাষ্ট্রমন্ত্রী

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১০ জুন ২০২১ ১৫:৩১:৫৯ আপডেট: ১০ জুন ২০২১ ২৩:০৪:৫৪
সবাই বলে টিকা দেবে, কখন দেবে বলে না: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, যাদের কাছে টিকা আছে, তারা সবাই বলে দেবে। কিন্তু কখন দেবে, সে বিষয়ে পরিষ্কার করে কিছু বলে না।

বৃহস্পতিবার (১০ জুন) অনুদান হিসেবে ফিলিস্তিনিকে চিকিৎসা সামগ্রী দেওয়ার একটি অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ড. মোমেন বলেন, করোনা প্রতিরোধে আমরা নানা দেশের কাছেই টিকা চেয়েছি। যুক্তরাষ্ট্রের কাছে অ্যাস্ট্রেজেনেকার টিকা চেয়েছি। তবে আমরা যুক্তরাষ্ট্রের রাডার স্কেলে নেই। যেসব দেশে করোনায় বেশি মারা গেছে, তাদের যুক্তরাষ্ট্র টিকায় অগ্রাধিকার দিচ্ছে। তবে আমাদের মারা গেছে মাত্র ১২ হাজার। তাদের চোখে এটা খুবই কম।

আব্দুল মোমেন বলেন, প্রধানমন্ত্রী প্রথম থেকে বলে আসছেন, টিকা যেন সর্বজনীন পণ্য হয় এবং সব দেশের লোকের বৈষম্যহীনভাবে পাওয়া উচিত। 

মন্ত্রী আরও বলেন, দুর্ভাগ্যজনকভাবে মোট টিকার ৯৯.৭ শতাংশ আছে ধনী দেশের কাছে। মাত্র ০.৩ শতাংশ গরিব দেশগুলোর কাছে। এজন্য হাহাকার এবং কেউ পাচ্ছে না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের কাছে একটি রিপোর্ট আছে— অস্ট্রেলিয়ার মোট লোক সংখ্যা হচ্ছে ২৫ মিলিয়ন।  তারা টিকা সংগ্রহ করেছে ৯৩.৮ মিলিয়ন। আমরা তাদের কাছে চেয়েছি। তাদেরকে টিকা দেওয়ার জন্য বলেছি। তারা বলেছে দেবে। সবাই বলে দেবে, কিন্তু হাতে আসছে না।

যুক্তরাষ্ট্র থেকে টিকা আনার প্রসঙ্গে তিনি বলেন, আমরা যুক্তরাষ্ট্রকে টিকার জন্য অনুরোধ করে বলেছি, আমাদের দেশে প্রায় ১৫ লাখ মানুষ প্রথম ডোজ নিয়েছেন। টিকা না পেলে তারা দ্বিতীয় ডোজ নিতে পারছেন না। আমরা জরুরিভিত্তিতে তাদের কাছে টিকা চেয়েছি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র জানিয়েছে আমাদেরকে টিকা দেবে, তবে কবে দেবে সেটি এখনও বলেনি। তারা আস্ট্রোজেনেকা ও অন্যান্য টিকা কোভ্যাক্সের অধীনে দেবে।


একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন