ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধের আদেশ বাতিল করলেন বাইডেন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১০ জুন ২০২১ ১৮:৪৩:০৯ আপডেট: ১১ জুন ২০২১ ১৩:২৪:৩৮
যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধের আদেশ বাতিল করলেন বাইডেন

চীনের তৈরি ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক ও চীনের সামাজিক যোগাযোগের মাধ্যম উইচ্যাটের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিল যুক্তরাষ্ট্র। 

বুধবার (১০ জুন) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক নির্বাহী আদেশের মাধ্যমে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন।  

চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান বাইটড্যান্সের তৈরি টিকটক ও উইচ্যাট অ্যাপ দুটি ২০২০ সালে নিষিদ্ধ করেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু বাইডেনের নতুন নির্বাহী আদেশের ফলে যুক্তরাষ্ট্রের অ্যাপ স্টোরে এই অ্যাপটি নিয়ে আর কোনো ঝামালয় পড়তে হবে না মার্কিন ব্যবহারকারীদের। প্রতি মাসে দেশটির ৮ কোটি নাগরিক টিকটক অ্যাপটি ব্যবহার করে।

ট্রাম্প প্রশাসনের অভিযোগ ছিলো, চীনা প্রতিষ্ঠান দুটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এবং তারা চীনের কাছে তথ্য সরবরাহ করতে পারে। চীন ও তার দেশের দুটি কোম্পানির পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়েছে।

চীনা অ্যাপগুলো যুক্তরাষ্ট্রের নাগরিকদের তথ্য সংগ্রহ করছে বলে একই অভিযোগ করেছেন বাইডেনও। এটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি কি না, সে বিষয়টি খতিয়ে দেখা হবে বলেও জানান তিনি। এতে কোনো নিরাপত্তা ঘাটতি রয়েছে কি না, তা খতিয়ে দেখবে যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তর।

বাইডেনের এই সিদ্ধান্তের বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি টিকটক কর্তৃপক্ষ। 

এর আগে ২০২০ সালে টিকটকের পক্ষ থেকে বলা হয়েছিল, তারা ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তে হতাশ। ট্রাম্প প্রশাসনের উদ্বেগ কমাতে সব ধরনের স্বচ্ছতার প্রতিশ্রুতিও দিয়েছিলো প্রতিষ্ঠানটি। 

আরও পড়ুন: ভারত-তালেবান আলোচনা শুরু, আশাবাদী সংশিষ্টরা

২০১৮ সালে বিশ্বব্যাপী ব্যবসা শুরু করে টিকটক। বাংলাদেশেও এর ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে দ্রুত হারে। তরুণদের মধ্যে টিকটক এর বিপুল জনপ্রিয়তা রয়েছে। তবে মানসিক স্বাস্থ্যের জন্য অ্যাপটি বিপদজনক বলে দাবি করেছেন আইটি সংশ্লিষ্টরা।    


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন