ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

সিলেটে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করতে জরিপ শুরু

নিজস্ব প্রতিবেদক, সিলেট
প্রকাশ: ১০ জুন ২০২১ ১৯:১১:৩৭ আপডেট: ১০ জুন ২০২১ ১৯:১২:৩৬
সিলেটে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করতে জরিপ শুরু

সিলেট নগরীতে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করতে ৪২ হাজার বহুতল ভবনে জরিপ শুরু হয়েছে। সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে এ জরিপ করছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভূতত্ববিদরা।

ইতিমধ্যে, ঝুঁকির আশঙ্কায় নগরীর ৬টি বাণিজ্যিক ভবন সাময়িক সিল-গালা করেছে সিটি কর্পোরেশন। জরিপের কাজ শেষ হলে এর সুপারিশের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

সিলেটে দশদিনের ব্যবধানে নয়বার ভূমিকম্পে নড়েচড়ে বসে সিটি কর্পোরেশন। ঝুঁকিপূর্ণ বিবেচনায় ৬টি বাণিজ্যিক ভবন বন্ধ করে দেয়া হয়েছে। বাকি ভবনগুলোর ভূমিকম্প সহন ক্ষমতা পরীক্ষা করতে জরিপ পরিচালনার সিদ্ধান্ত নেয় নগর কর্তৃপক্ষ। এক্ষেত্রে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা চায় সিসিক।

শাবিপ্রবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমদ জানিয়েছেন, যৌথসভা শেষে জরিপ কাজ পরিচালনায় একসাথে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। 

আরও পড়ুন: ১৬৩ ইউপির নির্বাচন স্থগিত, ৩ উপনির্বাচনের তারিখ পরিবর্তন

শাবিপ্রবির ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মুশতাক আহমদ জানান, জরিপ শেষে প্রাপ্ত তথ্যের আলোকে ঝুঁকিপূর্ণ ভবনসমূহের ব্যাপারে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করবেন তারা।

এদিকে, ৬টি ভবন আপাতত বন্ধ করা হলেও বাকি ভবনগুলো নিয়ে সাধারণ মানুষের মধ্যে রয়েছে উদ্বেগ- উৎকণ্ঠা।

সিলেট সিটি মেয়র জানিয়েছেন, জরিপের সুপারিশ পাওয়ার পরই বন্ধ থাকা ভবনগুলোর ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

গত ২৯ ও ৩০ মে এবং ৭ জুন ৯ দফা ভূমিকম্পে কেঁপে ওঠে সিলেট মহানগরী ও আশপাশের এলাকা। ছোট ছোট ভূমিকম্পের পর একটি বড় ভূমিকম্পের পূর্বাভাষ দিয়েছে আবহাওয়া বিভাগ।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন