ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে বাইডেনের প্রথম সফর শুরু

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১০ জুন ২০২১ ১৯:২৭:৩৩ আপডেট: ১১ জুন ২০২১ ০৯:১৮:১৬
রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে বাইডেনের প্রথম সফর শুরু

রাশিয়ার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে নিজের প্রথম বিদেশ সফর শুরু করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার (৯ জুন) ৮ দিনের ইউরোপ সফরে যুক্তরাজ্য পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মিল্ডেনহল বিমানঘাঁটিতে অবতরণের পর এয়ার ফোর্স ওয়ান থেকে বেরিয়ে বিমানঘাঁটির হাজারখানেক বিমানসেনা ও তাদের পরিবারের সদস্যদের সামনে সফরের প্রথম ভাষণ দেন তিনি। 

ভাষণে রাশিয়ার প্রতি হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্র রাশিয়ার সঙ্গে সংঘাত নয়, একটি স্থিতিশীল ও সহজ সম্পর্ক চায়। তবে, রুশ সরকার ধ্বংসাত্মক কোনো কর্মকাণ্ডে জড়ালে তার জোড়ালো জবাব দেওয়া হবে।

পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট পুতিনের প্রতি বন্ধুভাবাপন্ন হয়ে ইউরোপের মিত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্রের যে দূরত্ব তৈরি করেছে তা দূর করে ট্রান্স-আটলান্টিক বন্ধন পুনর্গঠন এবং রাশিয়ার সঙ্গে সম্পর্ক পুনর্বিন্যাস করতে চান বলেও জানান বাইডেন। 

সফর সম্পর্কে বাইডেন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে এটিই তার প্রথম বিদেশ সফর। জি-৭ ও ন্যাটোর নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক শেষে পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি পুতিনকে যা জানাতে চান তা স্পষ্ট করে জানিয়ে দেবেন, বলেন বাইডেন। 

এই সফরে আটলান্টিক চার্টার নিয়ে বরিস জনসনের সঙ্গে আলোচনা করবেন তিনি। জলবায়ু পরিবর্তন ও নিরাপত্তা ইস্যুতে ১৯৪১ সালে উইনস্টন চার্চিল ও ফ্রাঙ্কলিন রুজভেল্টের যে ঐকমতে পৌঁছেছিলেন, তারই আধুনিক সংস্করণ এই আটলান্টিক চার্টার।

উইন্ডসর ক্যাসেলে রানি এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করারও কথা তার। এছাড়াও জি-৭ নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক ও ন্যাটো সম্মেলনে যোগ দেওয়াতো রয়েছেই। 

তবে শুরু থেকেই সফরের শেষ দিকে জেনেভায় তার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎই আলোচনায় উঠে আসছে বার বার।

হোয়াইট হাউসের বরাতে জানা গেছে, অস্ত্র নিয়ন্ত্রণ, ইউক্রেনে রাশিয়ার সামরিক কর্মকাণ্ড, সাইবার হ্যাকিং হামলা, আলেক্সি নাভালনির কারাদণ্ড ইস্যুতে পুতিনের সঙ্গে আলোচনা করবেন বাইডেন।

আরও পড়ুন: হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ, নতুন মৃত্যু ৪০

বিগত দিনগুলোতে বিভিন্ন ইস্যুতে ওয়াশিংটন ও মস্কোর সম্পর্কে উত্তাপ বেড়েছে। গত এপ্রিলেই পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, পশ্চিমারা রাশিয়ার বিষয়ে অহেতুক নাক গলাচ্ছে এবং সীমা অতিক্রম করতে চাচ্ছে। 

জি-৭ ভুক্ত অন্য দেশের নেতৃবৃন্দ  দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের কর্নওয়ালের সাগরপাড়ের গ্রাম সেন্ট ইভসে পৌঁছবেন শুক্রবার (১১ জুন) নাগাদ। সেখানেই বসবে জি-৭ সম্মেলন। 

উল্লেখ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের জোট জি-৭। জানা গেছে, এবারের বৈঠকে করোনা মহামারিই আলোচনায় গুরুত্ব পাবে। এরই মধ্যে মার্কিন গণমাধ্যমের সূত্র বলছে, আগামী দুই বছরে যুক্তরাষ্ট্র ফাইজার-বায়োএনটেকের ৫০ কোটি ডোজ টিকা কিনে বিশ্বের একশ দেশে তা বিতরণ করবে বলে ঘোষণা দেবেন বাইডেন। এ বৈঠকেই এই ঘোষণা আসবে বলে আশা করা যাচ্ছে। এবারের জি-৭ সম্মেলনেই বিশ্বের একশ জায়ান্ট বহুজাতিক কোম্পানির কাছ থেকে বৈশ্বিক কর আদায়ের বিষয়েও সিদ্ধান্ত হতে পারে। 

একাত্তর/জো 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন