ঢাকা ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

টিকা কিনতে বাজেটে বরাদ্দ ১৪ হাজার কোটি টাকা: মুখ্য সচিব পিএম

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৭ জুন ২০২১ ১৯:৩২:০০ আপডেট: ১৯ জুন ২০২১ ১৭:৩৯:৩৫
টিকা কিনতে বাজেটে বরাদ্দ ১৪ হাজার কোটি টাকা: মুখ্য সচিব পিএম

বাজেটে করোনাভাইরাসের টিকা কেনার জন্য ১৪ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস।

বৃহস্পতিবার (১৭ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এসময় আহমদ কায়কাউস বলেন, জুলাই মাস থেকে আমরা হয়তো আবার মাচ স্কেলে টিকাদান শুরু করতে পারবো। টিকা পেতে সরকার সর্বাত্মক চেষ্টা করছে।

মুখ্য সচিব আরও বলেন, ইতিমধ্যে আমরা কয়েকটি দেশের সঙ্গে কথা বলেছি। আশা করি, খুব দ্রুত টিকা পাবো। একই সঙ্গে বাংলাদেশেও উৎপাদন করার চেষ্টা করছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাত দিয়ে মুখ্য সচিব বলেন, প্রধানমন্ত্রী সব সময় বলছেন ফ্রি নয়, আমরা ভ্যাকসিন টাকা দিয়ে কিনবো। যেখানে পাওয়া যায় সেখান থেকে কেনা হবে এবং আমরা অনেক দূর এগিয়েছি।

টিকা সংকট প্রসঙ্গে ড. আহমদ কায়কাউস বলেন, বর্তমানে ভ্যাকসিন মার্কেটটা সেলারস মার্কেট, কেউ কিন্তু বিক্রি করছে না। আমরা পৃথিবীর সব জায়গায় চেষ্টা করেছি প্রথম দিন থেকে, তখন আমাদের কাছে যে অপশনটা ছিল সেটা আমরা গ্রহণ করেছি। এবং এখন পর্যন্ত আপনারা খোঁজ নিয়ে দেখতে পারবেন কম দামে আমরা টিকা পেয়েছি।

আরও পড়ুন: চেক ক্লিয়ারিংয়ের সময় আরও আধা ঘণ্টা বাড়লো

টিকা সংগ্রহের সোর্সিংয়ের প্রসঙ্গ টেনে  তিনি বলেন, আমরা সোর্সিংয়ের জন্য দিনরাত পরিশ্রম করে যাচ্ছি। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীনসহ ইউরোপের দেশগুলোতে প্রতিনিয়ত আমাদের রাষ্ট্রদূতরা যোগাযোগ করে চলেছেন।

এক প্রশ্নের জবাবে মুখ্য সচিব বলেন, সিলেকটিভ মানুষ না, আমরা এখন চেষ্টা করেছি প্রায়োরিটি ভিত্তিতে টিকা দিতে। যারা মেডিক্যালের শিক্ষার্থী তারা কোভিড পরিস্থিতিতে কাজ করছেন। যেহেতু আমাদের কাছে টিকা কম সে জন্য আমরা তাদের দিয়েছি। কাল যদি এক মিলিয়ন টিকা পাই তাহলে অগ্রাধিকার ভিত্তিতে আবার দেওয়া শুরু হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, আশ্রয়ণ-২ প্রকল্প পরিচালক মো. মাহবুব হোসেন, প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকী।

একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন