ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

গুগল সার্চ হিস্ট্রি গোপন রাখবেন যেভাবে

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৩ জুন ২০২১ ২৩:২৩:২৩ আপডেট: ২৩ জুন ২০২১ ২৩:২৩:৪৪
গুগল সার্চ হিস্ট্রি গোপন রাখবেন যেভাবে

গুগলে সার্চ করা অনেক কিছুই প্রয়োজনে লুকিয়ে রাখতে হয় আমাদের। অনেক সময় জনপ্রিয় এ সার্চ ইঞ্জিনের দারস্ত হতে হয় ব্যক্তিগত তথ্যের জন্যও। ফলে সেগুলো গোপন রাখা জরুরি হয়ে দাঁড়ায়।

ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, সার্চ হিস্ট্রি, অ্যাসিস্ট্যান্ট কমান্ড, ম্যাপ এবং আরও অন্যান্য সেবার সংবেদনশীল তথ্য পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত রাখার সুযোগ দিচ্ছে গুগল। ব্যবহারকারীরা চাইলেই এই সুবিধা নিতে পারে।

এই ফিচার ব্যবহারের ফলে তৃতীয় কোনো ব্যক্তি কম্পিউটার বা ডিভাইস ব্যবহার করলেও তিনি আগের ব্যবহারকারীর সার্চ করা তথ্য বা কার্যকলাপ সম্পর্কে ধারণা পাবেন না। এছাড়া আরও নিরাপত্তার অংশ হিসেবে গুগল সার্চ হিস্ট্রিতে পাসওয়ার্ড সংযুক্তেরও সুযোগ থাকছে।

গুগল সার্চ হিস্ট্রিতে পাসওয়ার্ড যুক্ত করবেন যেভাবে

প্রথমেই গুগল অ্যাকাউন্টে প্রবেশের পর ওয়েব ব্রাউজারে activity.google.com ওপেন করতে হবে। এরপর এই পেজে শুরুর দিকেই থাকা ‘ম্যানেজ মাই অ্যাক্টিভিটি’ ভেরিফিকেশনে ক্লিক করতে হবে।

পরের ধাপে ‘রিকয়ার এক্সট্রা ভেরিফিকেশন’ নামের অপশনটিতে ক্লিক করে ‘সেভ’ অপশনে ক্লিক করার পর আপনি অ্যাকাউন্টটির মালিক কিনা তা নিশ্চিত হওয়ার জন্য আপনার গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড চাওয়া হবে।

আরও পড়ুন: ৮ লাখ ডলার ক্ষতিপূরণ চেয়ে ফেসবুককে কুটুমবাড়ির আইনি নোটিশ

পাসওয়ার্ড দিয়ে কনফার্ম করা মাত্রই আপনার সার্চ হিস্ট্রি সুরক্ষিত হয়ে যাবে। গুগল সার্চ হিস্ট্রিতে পাসওয়ার্ড যুক্ত হওয়ার পর আপনি যা কিছুই সার্চ করেন না কেনো, সেগুলো অন্য কেউ দেখতে পাবে না। পরবর্তীতে পুরো সার্চ হিস্ট্রি দেখতে হলে গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিয়ে আবারও প্রবেশ করতে হবে।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন