ঢাকা ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮

দৈনিক শনাক্ত ফের ৬ হাজারে, মৃত্যু কমেছে

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৪ জুন ২০২১ ১৭:২১:০২ আপডেট: ২৫ জুন ২০২১ ০৭:৩৮:৫৪
দৈনিক শনাক্ত ফের ৬ হাজারে, মৃত্যু কমেছে

দেশে করোনাভাইরাসে গতদিনের তুলনায় আজ শনাক্তের পরিমাণ বেড়েছে। মৃত্যু কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে ৮১ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছে ৬ হাজার ৫৮ জন করোনা রোগী। এক দিনে শনাক্ত রোগীর এই সংখ্যা গত আড়াই মাসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে ১২ এপ্রিল এক দিনে ৭ হাজার ২০১ জন নতুন রোগী শনাক্তের খবর এসেছিল।

বৃহস্পতিবার (২৪ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসেবে, বুধবার সকাল পর্যন্ত পাওয়া নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর মোট সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৭২ হাজার ৯৩৫ জনে। আজ শনাক্তদের মধ্যে ১৫৭২ জন ঢাকা জেলার।

নতুন করে যারা মৃত্যু বরণ করেছেন তাদের মধ্যে ২৩ জন খুলনা বিভাগের। ২৪ ঘণ্টার মৃত্যু নিয়ে দেশে মোট মৃত্যু হয়েছে ১৩ হাজার ৮৬৮ জনের। 

সরকারি হিসাবে একদিনে আরও ৩ হাজার ২৩০ জন সুস্থ হয়ে উঠেছেন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৯৪ হাজার ৭৮৩ জন।

দেশে বর্তমানে ৫৫৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতর জানায়, এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে হচ্ছে ১২৬টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে ৪৬টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে ৩৮২টি পরীক্ষাগারে পরীক্ষা করা হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৩০ হাজার ৯৯৪টি, আর ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ৩০ হাজার ৩৯১টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬৪ লাখ ৩৫ হাজার ৪৬৬টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৬ লাখ ৯৭ হাজার ২৯০টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৭ লাখ ৩৮ হাজার ১৭৬টি।

২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার ১৯ দশমিক ৯৩ শতাংশ। আর দেশে এখন পর্যন্ত করোনাতে রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৫৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক শুন্য পাঁচ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৮১ জনের মধ্যে পুরুষ ৫৫ জন আর নারী ২৬ জন। দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃতদের মধ্যে এখন পর্যন্ত পুরুষ রোগী মারা গেছেন ৯ হাজার ৯২০ জন আর নারী ৩ হাজার ৯৪৮ জন।

আরও পড়ুন: বাংলাদেশকে করোনার শতভাগ সংক্রমণ দেখালো চুয়াডাঙ্গা

বয়স বিবেচনায় তাদের মধ্যে ষাটোর্ধ্ব আছেন ৩৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ১৮ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন নয়জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন নয়জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে আছেন আট জন আর ১১ থেকে ২০ বছরের মধ্যে মারা গেছে একজন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন ১৩ জন, চট্টগ্রাম ও রংপুর বিভাগে সাতজন করে, রাজশাহী বিভাগের ২০ জন, খুলনা বিভাগের ২৩ জন, সিলেট বিভাগের পাঁচজন এবং ময়মনসিংহ ও বরিশাল বিভাগে মারা গেছেন তিনজন করে। তাদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৬২ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ১৪ জন আর বাড়িতে মারা গেছেন পাঁচজন।



একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন