ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

আসছে উইন্ডোজ ১১

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৯ জুন ২০২১ ১২:১৭:৪৬ আপডেট: ২৯ জুন ২০২১ ১৩:০৫:০৫
আসছে উইন্ডোজ ১১

টেক জায়ান্ট মাইক্রোসফট তাদের অপারেটিং সিস্টেম উইন্ডোজের এগারতম সংস্করণ বাজারে আনার ঘোষণা দিয়েছে। দশম সংস্করণ আসার ছয় বছর পর এর উত্তরসূরিকে সামনে আনছে প্রতিষ্ঠানটি। 

বৃহস্পতিবার (২৪ জুন) এক অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে মাইক্রোসফট এ ঘোষণা দেয়। 

মাইক্রোসফট জানিয়েছে, নতুন এই সংস্করণটিও ফ্রিতে ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। এবছরের শেষ দিকে এটি ব্যবহারের জন্য উন্মুক্ত করার কথা রয়েছে। 

কী থাকছে নতুন সংস্করণে 

ছয় বছর পর আসছে নতুন উইন্ডোজ, পরিবর্তন আশা করাই স্বাভাবিক। প্রথম নজরে এগারোর চেহারায় দেখা গেছে বেশ কিছু পরিবর্তন। উইন্ডোজ বক্সের ধারগুলো দেখা যাবে কিছুটা বাঁকানো, দেখলে মনে হলে সেগুলো ডেস্কটপে ভাসছে। স্টার্ট মেনু চলে যাবে ডেস্কটপের মাঝ বরাবর, তবে চাইলে এটিকে আগের বাঁ কোণায়ও নিয়ে যাওয়া যাবে। সেই সাথে ওয়ালপেপারেও এসেছে নতুন আধুনিক চেহারা। 


টিম প্রোডাক্টিভিটি অ্যাপ

করোনা মহামারির 'নিউ নর্মাল' জীবনযাপনে মানুষের জীবনের নিয়মিত অংশ ভিডিও কনফারেন্স। ব্যবহারকারীর জন্য ভিডিও কলে কথা বলা আরও সহজ এবং উপভোগ্য করতে 'টিমস' অ্যাপে বড় ধরনের হালনাগাদ এনেছে মাইক্রোসফট। এখন থেকে টিম প্রোডাক্টিভিটি অ্যাপটি সামাজিক যোগাযোগ মাধ্যমের মতো ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। মেসেজের পাশাপাশি অ্যাপল ডিভাইসের মতো দ্রুত আর সহজেই ভিডিও কলে যুক্ত হতে পারবেন সবাই। 


উইন্ডোজ উইজেটস

উইন্ডোজ ১০-এর এই ফিচারটি থাকছে নতুন সংস্করণেও, তবে আরও বুদ্ধিমান হয়েছে উইজেট। সংবাদ, আবহাওয়াসহ ব্যবহারকারীর চাহিদা ও প্রয়োজন অনুযায়ী বিষয়বস্তু দেখাবে এটি। বাঁ থেকে ডানে সোয়াইপ করলে পুরো স্ক্রিনজুড়ে দেখা যাবে উইজেটটি। 


অ্যান্ড্রয়েড অ্যাপ 

অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহৃত অ্যাপ উইন্ডোজ এগারোর অ্যাপ স্টোরে পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা ডেস্কটপ থেকেই সেসব অ্যাপ ব্যবহার করতে পারবেন। তবে, গুগল ম্যাপ বা জি-মেইলের মতো কিছু অ্যাপ ইন্সটল করার জন্য অ্যামাজন অ্যাকাউন্ট থেকে লগইন করতে হবে বলে জানিয়েছে মাইক্রোসফট। 


এক্সবক্স 

মাইক্রোসফটের আরেক জনপ্রিয় সার্ভিস গেম খেলার যন্ত্র এক্সবক্স। এক্সবক্সে যারা গেম খেলতে পছন্দ করেন তাদের জন্য নতুন ফিচার যোগ হয়েছে উইন্ডোজ এগারোতে। অটোমেটিক এইচডিআর যুক্ত হওয়ায় এখন গেমের ছবিগুলোকে দেখাবে আরও প্রাণবন্ত। এছাড়া, মাসিক সাবস্ক্রিপশনের মাধ্যমে এক্সবক্সের অনেক গেম পিসিতেই খেলতে পারবেন ব্যবহারকারীরা।


একাত্তর/এসজে 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন