ঢাকা ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

করোনায় মস্তিস্কে প্রভাব, গবেষণায় জানা গেলো নতুন অসুখের নাম

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৫ জুলাই ২০২১ ১৬:৪২:৫৮ আপডেট: ০৬ জুলাই ২০২১ ১১:১৪:৪৬
করোনায় মস্তিস্কে প্রভাব, গবেষণায় জানা গেলো নতুন অসুখের নাম

করোনাভাইরাস প্রাথমিকভাবে শ্বাসনালী এবং ফুসফুসে সংক্রমণ ঘটালেও, তার সুদূরপ্রসারী ফলের কথা এখন অনেকটাই পরিষ্কার। বিশেষ করে স্নায়ুর ওপর তার প্রভাবের কথা চিকিৎসকেরা অনেক দিন ধরেই বলে আসছেন। সেই স্নায়ুর প্রভাবই গিয়ে পড়ে মস্তিষ্কের ওপরও।

এতোদিন চিকিৎসকরা বলছিলেন, করোনার প্রভাবে মস্তিষ্কের কাজে নানা ধরনের গণ্ডগোল দেখা দেয়। কিন্তু সম্প্রতি গবেষণায় উঠে এসেছে আরও একটি সমস্যার কথা। দেখা যাচ্ছে, কোভিডের কারণে মস্তিষ্কে তুলনায় বিরল সমস্যাও হচ্ছে। চিকিৎসার পরিভাষায় যাকে বলে ‘গুলেন বারি সিনড্রম’।

সম্প্রতি আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোলজিক্যাল ডিসঅর্ডারস অ্যান্ড স্ট্রোক’-এর তরফে নতুন একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, মস্তিষ্কের ওপর কোভিডের প্রভাব সম্পর্কে এতো দিন আমরা যা যা ভেবে এসেছি, আসলে প্রভাব তার চেয়েও বেশি বা আরও জটিল হতে পারে। সে প্রসঙ্গেই বলা হয়েছে এই ‘গুলেন বারি সিনড্রম’- এর কথা।

কী এই ‘গুলেন বারি সিনড্রম’

তুলনায় বিরল এই সমস্যায় শরীরের রোগপ্রতিরোধ শক্তি মস্তিষ্কের সুস্থ কিছু স্নায়ুকে আক্রমণ করতে শুরু করে। তার প্রভাব পড়ে বিশেষ বিশেষ অঙ্গের ওপর।

আরও পড়ুন: ট্রাম্পের নতুন সোস্যাল মিডিয়া উদ্বোধনের দিনই হ্যাক

এর ফলে অনেকেই পক্ষাঘাতে আক্রান্ত হতে পারেন। অনেকের শ্বাস বন্ধ হয়ে যেতে পারে। দ্রুত চিকিৎসা না করালে রোগীর বড়ো বিপদও হতে পারে।

একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন