ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

শত্রুর সামনে মুহুর্তেই পাথরে পরিণত হন ইসরায়েলি সৈন্যরা

মনিরুজ্জামান বাবু
প্রকাশ: ১২ জুলাই ২০২১ ১২:১৮:১১
শত্রুর সামনে মুহুর্তেই পাথরে পরিণত হন ইসরায়েলি সৈন্যরা

ইসরাইলি সেনারা যুদ্ধের ময়দানে অদৃশ্য হওয়ার জন্য উদ্ভাবন করেছেন নতুন এক ধরনের প্রযুক্তি। যুদ্ধের ময়দানে সৈন্যদের অদৃশ্য করার নতুন প্রযুক্তি ক্যামোফ্লেজ নেট আবিস্কার করেছে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

দেশটিতে নতুন এই নকশার কেমোফ্লেজ নেট তৈরি করেছেন পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান পোলারিস সলিউশনসকে সঙ্গে নিয়ে। এই উদ্ভাবনটি অদৃশ্য করে দিতে পারবে যেকোনো সেনাকে। প্রথমেই দূর থেকে দেখলে মনে হবে যেনো জঙ্গলের মাঝে কিছু পাথর ছড়িয়ে ছিটিয়ে আছে। আসলে এর মাঝেই অদৃশ্য হয়ে ওৎ পেতে আছে সেনারা। 

সৈন্যদের কার্যত অদৃশ্য করে ফেলার ক্যামোফ্লেজ নেটটির নাম দেয়া হয়েছে কিট ৩০০ শিট। এই ক্যামোফ্ল্যাজ নেট মাইক্রো ফাইবার, ধাতু ও পলিমারের সমন্বয়ে গঠিত, 'থার্মাল ভিজ্যুয়াল ক্যামোফ্ল্যাজ' বা 'টিভিসি' নামে একটি উপাদান দিয়ে তৈরি। 

এই উপাদান দিয়ে তৈরি করার ফলে শুধু মানুষের খালি চোখে নয়, থার্মাল ক্যামেরাগুলোতেও ধরা পড়বে না সেনারা। এই ক্যামোফ্ল্যাজ নেট যদি কোনো সৈন্য শরীরে জড়িয়ে নেন, তাহলে তাকে পাথর ছাড়া কিছুই মনে হবে না।

দূর থেকে দূরবীন নিয়ে লক্ষ করলেও ধরা পড়বে না সৈন্যেদের উপস্থিতি। এর জন্য ইমেজিং প্রযুক্তিকে কাজে লাগানো হয়েছে। এমনকি নেটটিকে হাইপোথার্মিয়া কম্বল হিসেবেও ব্যবহার করা যাবে। এই ক্যামফ্লেজ নেটটির ওজন মাত্র ৫০০ গ্রামের মতো।

ওজন কম হওয়ায় নেটটিকে সহজেই গুটিয়ে নিয়ে ঝুঁকিপূর্ণ যুদ্ধাঞ্চলে বহন করা যাবে। তবে ওজনে হালকা এই নেটটি ২২৬ কেজিরও বেশি ওজন বহন করার মতো দৃঢ়। এটা এমনভাবে তৈরি করা হয়েছে যে এটার একপাশ জঙ্গলে এবং অন্যপাশ মরুভূমিতে ব্যবহার করা যাবে।

উৎপাদনকারী প্রতিষ্ঠান পোলারিস সলিউশন জানিয়েছে, ক্যামোফ্ল্যাজ নেট তৈরির জন্য একেবারে নতুন ধরনের একটি উপাদান আনার পরিকল্পনা নিয়ে এই 'টিভিসি' তৈরি করে তারা। মূলত গত ৫০ বছরে ক্যামোফ্লেজ নেটের খুব বেশি পরিবর্তন ঘটেনি বলেই এই বিষয়টি নিয়ে কাজে নামে পোলারিস সলিউশন। 


একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন