ঢাকা ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮

গরুর মাংস খাওয়ার স্বাস্থ্যসম্মত উপায়

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২০ জুলাই ২০২১ ১৬:৪৮:১২
গরুর মাংস খাওয়ার স্বাস্থ্যসম্মত উপায়

গরুর মাংস এমন একটি খাবার যা বিভিন্ন ধরনের উৎকৃষ্ট প্রোটিনে ভরপুর। প্রোটিনের পাশাপাশি গরুর মাংসে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন যেমন, ভিটামিন বি-২, বি-৩, বি-৬ এবং বি-১২।

এছাড়াও প্রোটিন এবং ভিটামিনের পাশাপাশি গরুর মাংসে রয়েছে বিভিন্ন ধরনের প্রয়োজনীয় মিনারেলস যেমন, জিংক, ফসফরাস, সেলেনিয়াম এবং আয়রন।

আমরা প্রায় সময়ই বিভিন্ন সমস্যা যেমন, কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, লিভারের সমস্যা বা কিডনি জনিত সমস্যায় ভুগে থাকি। 

এই ধরনের সমস্যা যাদের আছে তারা কোরবানির ঈদে গরুর মাংস খেতে পারবেন কিনা তা নিয়ে দ্বিধা দ্বন্দ্বে থাকেন। তবে, কিছু নিয়ম মেনে চললে যাদের এসব সমস্যা আছে তারাও গরুর মাংস খেতে পারবেন।

যদি ডাক্তার মাংস খেতে সম্পূর্ণ নিষেধ না করে থাকেন তাহলে এই ধরনের শারীরিক সমস্যা যাদের আছে তারাও স্বাস্থ্যকর উপায়ে গরুর মাংস খেতে পারবেন।

যেমন, আমাদের দেশে গরুর মাংস সাধারণত অনেক তেল মসলা দিয়ে রান্না করা হয়। যার ফলে অনেকেরই রক্তচাপ বা ওজন বেড়ে যায়।

সেক্ষেত্রে, প্রথমত গরুর মাংসের চর্বিযুক্ত অংশ রান্নার আগে ফেলে দিতে হবে। এরপর মাংস ছোট ছোট টুকরো করে সামান্য তেল, ভিনেগার, লেবু, টকদই এবং পেঁপে বাটা দিয়ে কিছুক্ষণ ম্যারিনেট করে রাখতে হবে। এভাবে ম্যারিনেট করে রাখার ফলে গরুর মাংস সহজেই সেদ্ধ হবে। আর রান্না করতে বেশি তেল ও প্রয়োজন হবে না।

আরেকটি উপায় হলো দেশীয় বিভিন্ন সবজি দিয়ে ছোট ছোট টুকরা করে মাংস রান্না করা। সেক্ষেত্রে পেঁপে, চালকুমড়া, লাউ, বাঁধাকপি ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।

তাহলে গরুর মাংসের স্বাদের পাশাপাশি সবজির পুষ্টিও পাওয়া যাবে। এই তরকারি ভাত বা লাল আটার রুটির সাথে ঈদের দিন খাওয়া যেতে পারে

এছাড়া, চর্বিহীন গরুর মাংস ছোট ছোট কিউব করে কেটে সেদ্ধ করে সালাদের সবজির সাথে মিশিয়ে সালাদ বা নিয়ে খাওয়া যেতে পারে। এক্ষেত্রে কাঁচা পেঁপে, ক্যাপসিকাম, শসা, গাজর, টমেটোর সাথে পেয়াজ মরিচ ব্যবহার করা যায়।

ভুনা করে খেতে চাইলে আগে মাংসের চর্বি ফেলে দিয়ে তারপর ভাল করে সেদ্ধ করে পানিটা ফেলে দিতে হবে। এরপর অল্প তেল মসলা দিয়ে ভুনা করতে হবে। সেদ্ধ করার ফলেও অনেকটা চর্বি চলে যাবে। 

এই পরামর্শগুলো মেনে চললে যাদের শারিরীক সমস্যা আছে তারাও গরুর মাংস খেতে পারবেন। তবে, গরুর মাংস খেলে সেদিন অবশ্যই বেশি পরিমাণে পানি আর সালাদ খেতে হবে। সেই সঙ্গে ২০-২৫ মিনিট শরীর চর্চা করতে হবে বা হাঁটতে হবে।

একাত্তর/এইচআরজি/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন