ঢাকা ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮

করোনার ঈদে মেহমান হয়ে আসছে বৃষ্টি!

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২১ জুলাই ২০২১ ১১:০৫:২৯ আপডেট: ২১ জুলাই ২০২১ ১১:০৬:৪৯
করোনার ঈদে মেহমান হয়ে আসছে বৃষ্টি!

গত কয়েক বছর ধরেই ঈদুল আযহার উৎসবে নাগরিক জীবনে উপদ্রব হিসেবে হাজির হয়েছে মৌসুমি বেরসিক বৃষ্টির ঝাপটা। এ বছর প্রতিবেদনটি লেখা পর্যন্ত রাজধানীর কোথাও বৃষ্টির খবর না পাওয়া গেলেও ইতিমধ্যে আকাশে জমতে শুরু করেছে কালো মেঘ, বৃষ্টি জানিয়ে দিচ্ছে তার আগমনীর পূর্বাভাস। 

অনাকাঙ্ক্ষিত এই বৃষ্টি দিনশেষে হতে পারে উৎসবের দিনে ভোগান্তির কারণ।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যসূত্রে জানা গেছে, বায়ুর সক্রিয়তা বাড়ায় আজ (২১ জুলাই) সারাদেশেই কম-বেশি বর্ষণ হবে। ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে হালকা বর্ষণ, অন্যান্য বিভাগে মাঝারি থেকে ভারী বর্ষণ হবে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুকের মতে, একটানা বৃষ্টি না হলেও সারাবেলাই লুকোচুরি করবে রোদ বৃষ্টির খেলা। আকাশ থাকবে মেঘাচ্ছন্ন, হয়তো বৃষ্টি হবে হালকা।

খুশীর খবর হচ্ছে, যেসব বিভাগে ভারী বর্ষণ হবে, সেখানেও স্থায়ী হবে না বৃষ্টি। করোনার থেকে সতর্ক থাকতে মাস্ক আর বৃষ্টির থেকে সতর্ক থাকতে ছাতা ব্যবহারের বিকল্প আজ নেই।

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এই অবস্থায় আজ (২১ জুলাই) সন্ধ্যা পর্যন্ত ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে হালকা বৃষ্টিপাত হবে। অন্যান্য বিভাগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

অন্য এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, আজ রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্রগ্রাম এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পুর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন