ঢাকা ১৯ সেপ্টেম্বার ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

একনেকে ১০ প্রকল্প অনুমোদন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৮ জুলাই ২০২১ ১৪:৫১:১১ আপডেট: ২৮ জুলাই ২০২১ ১৫:০৩:১২
একনেকে ১০ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে নতুন দশটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এ দশটি প্রকল্প বাস্তবায়নে খরচ হবে আনুমানিক ২ হাজার ৫৭৫ কোটি ৪২ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ২ হাজার ১৫০ কোটি ৪২ লাখ টাকা এবং ঋণ হিসেবে পাওয়া যাবে ৪২৫ কোটি টাকা।

বুধবার (২৮ জুলাই) একনেকের বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এসব জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। 

এ বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম এই বৈঠকে এককভাবে সবচেয়ে বড় প্রকল্প দেশের দক্ষিণাঞ্চলে আয়রন ব্রীজ নির্মাণের অনুমোদন দেয়া হয়, যার নির্মাণ ব্যয় হবে ৪৯৮ কোটি টাকা।

বরাদ্দের দিক থেকে এরপর আছে পদ্মা বহুমুখী সেতু এলাকায় পদ্মা নদীর বাঁধ সংরক্ষণ, যাতে খরচ হবে ৪৪৬ কোটি টাকা। করোনাকালে ফেরত আসা শ্রমিকদের কর্মসংস্থানে ৪২৭ কোটি টাকা ব্যয়ে আরেকটি প্রকল্প অনুমোদন করেছে একনেক।

এছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ৩টি আন্ডারপাস এবং পদুয়ার বাজার ইন্টারসেকশনে ইউলুপ নির্মাণে ৫৬৯ কোটি টাকা বরাদ্দ দেয়া হয় বৈঠকে। চলতি বছরের জুন থেকে ২০২৪ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

অন্যদিকে, ২০২৫ সালের মধ্যে অষ্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ চ্যান্সারি ভবন নির্মাণে ১৪৭ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়কে।

আরও পড়ুন: করোনা পরীক্ষার লাইনে দাঁড়িয়েই মৃত্যুর কোলে ঢলে পড়লেন ইকবাল

অনুমোদন পাওয়া আরও কয়েকটি উল্লেখযোগ্য প্রকল্প হলো- ময়মনসিংহ জোনের জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রথম সংশোধিত প্রকল্প, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘ইনস্টিটিউট অব টিস্যু ব্যাংকিং অ্যান্ড বায়োমেটেরিয়াল রিসার্চের সেবা ও গবেষণা সুবিধাদির আধুনিকায়ন ও সম্প্রসারণ’ প্রকল্প এবং শিল্প মন্ত্রণালয়ের ‘বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী, ঠাকুরগাঁও’ প্রকল্প। 

সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা। 


একাত্তর/এসজে 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন