ঢাকা ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮

মিজোরাম সীমান্তে চার হাজার সৈন্য মোতায়েন করবে আসাম

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৮ জুলাই ২০২১ ১৫:৪৬:২৭ আপডেট: ২৯ জুলাই ২০২১ ০৯:৪২:১৭
মিজোরাম সীমান্তে চার হাজার সৈন্য মোতায়েন করবে আসাম

ভারতের উত্তরপশ্চিমাঞ্চলের রাজ্য মিজোরামের পুলিশ কর্তৃক প্রতিবেশি রাজ্য আসামের ছয় পুলিশ নিহত হওয়ার পর দুই রাজ্যের সীমান্তে সৈন্য মোতায়েন করার ঘোষণা দিয়েছে আসাম। 

মঙ্গলবার (২৭ জুলাই) গণমাধ্যমকে একথা জানান আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বাস শর্মা। তিনি বলেন, দুই রাজ্যের সীমান্তে কমান্ডো ব্যাটালিয়ন মোতায়েন করা হবে। 

গত সোমবার (২৬ জুলাই) দুই রাজ্যের পুলিশের মধ্যে গোলাগুলিতে অন্তত ছয় পুলিশ নিহত ও ৬০ জন আহত হন। তারপর থেকে দুই রাজ্যের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছে। 

এ ঘটনায় দুই রাজ্যেই একে অপরকে দোষারোপ করেছে। মিজোরামের দাবি, আসামের পুলিশ সদস্যরা জোরপূর্বক সেন্ট্রাল রিজার্ভ ফোর্সের (সিআরপিএফ) একটি চেকপোস্ট অতিক্রম করার সময় মিজোরামের পুলিশ স্বতঃস্ফূর্ত গুলি চালায়। 

অন্যদিকে, আসাম বলছে, মিজোরাম তাদের সাংবিধানিক সীমানা লঙ্ঘন করেছিলো। এ সীমানা রক্ষা করতেই গুলি ছুঁড়েছিল তারা। আসামের পুলিশই প্রথম গুলি চালিয়েছিল বলে দাবি করেছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। 

আরও পড়ুন: ভারতে দুই রাজ্যের পুলিশের মধ্যে গোলাগুলিতে পাঁচজন নিহত

সীমান্ত নিয়ে এই দুই রাজ্যের মধ্যে গত দুই দশকেরও বেশি সময় ধরে রেষারেষি চলছে। গত মাসেও দুই পক্ষই একে অপরের উপর সীমানা লঙ্ঘনের অভিযোগ করেছিলো।

তবে, এর আগে এ ধরনের সশস্ত্র সহিংসতার ঘটনা ঘটেনি। 

এদিকে, নিহত পুলিশ সদস্যদের পরিবারের জন্য পঞ্চাশ লাখ রুপি করে আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বাস শর্মা। 

ভারতের সেভেন সিস্টার্স রাজ্যগুলোর মধ্যে সীমানা নির্ধারণ নিয়ে বিতর্ক রয়েছে। মিজোরামের দাবি, আসাম অধিকৃত অংশে একশ' বছরেরও বেশি সময় ধরে মিজোরামের অধিবাসীরা বাস করছেন। অন্যদিকে, আসামের বিশাল পরিমাণ জমি দখল করে নেওয়া হয়েছে বলে দাবি করছে আসাম। 


ছবি: আলজাজিরা


একাত্তর/এসজে 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন