ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

অনুদান পাচ্ছেন করোনাকালে দেশে ফেরত দুই লাখ শ্রমিক

অহিদুল ইসলাম
প্রকাশ: ২৮ জুলাই ২০২১ ২০:০৩:২৮ আপডেট: ৩০ জুলাই ২০২১ ০৯:২৪:৫৮
অনুদান পাচ্ছেন করোনাকালে দেশে ফেরত দুই লাখ শ্রমিক

বিশ্বজুড়ে করোনার কারণে ২০২০ সালে দেশে ফিরে আসা দুই লাখ শ্রমিককে সাড়ে ১৩ হাজার টাকা করে অনুদান দেয়ার একটি প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার (২৮ জুলাই) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি, একনেকের সভায় এই অনুমোদন দেয়া হয়। এই প্রকল্পে ৪২৭ কোটি টাকার বরাদ্দ দেয়া হচ্ছে।

এছাড়া, একনেকের বৈঠকে এটিসহ ২ হাজার ১৫০ কোটি ৪২ লাখ টাকার মোট ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

দেশের প্রায় সোয়া কোটি শ্রমিক পৃথিবীর বিভিন্ন দেশে কাজ করে বৈদেশিক মুদ্রা আয় করছেন। কিন্তু গেলো বছর করোনা দুর্যোগসহ নানা কারণে দেশে ফেরেন প্রায় পাঁচ লাখ শ্রমিক।

এদের অনেকেই আর বিদেশে যেতে পারেননি। তাদের জন্য দেশেই কর্মসংস্থান সৃষ্টি ও প্রশিক্ষণের মাধ্যমে পুনরায় বিদেশে পাঠানোর উদ্যোগ নিয়েছে সরকার।

কিন্তু যারা বিদেশ যেতে পারেননি তাদের মধ্যে দুই লাখ শ্রমিককে নগদ সাড়ে ১৩ হাজার টাকা অনুদান দেয়ার প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

এদিকে দেশের দক্ষিণাঞ্চলে আয়রন ব্রিজ নির্মাণ প্রকল্পের আওতায় ৮০৫টি লোহার সেতু ভেঙ্গে সেখানে নতুন সেতু নির্মাণের জন্য ৫০০ কোটি টাকার একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক। নৌ চলাচল স্বাভাবিক রেখে ব্রিজগুলো নির্মাণের পরামর্শ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন: আগামী রোববার ও বুধবার বন্ধ থাকবে সকল ব্যাংক

এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তিনটি আন্ডার-পাস ও একটি ইউলুপ নির্মাণসহ মোট দুই হাজার ১৫০ কোটি ৪২ লাখ টাকার ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন