ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

টোকিও অলিম্পিকে রাশিয়া আছে, রাশিয়া নেই

নাজমুল রানা
প্রকাশ: ২৮ জুলাই ২০২১ ২০:১৫:০৬ আপডেট: ২৮ জুলাই ২০২১ ২১:৪৫:৫৯
টোকিও অলিম্পিকে রাশিয়া আছে, রাশিয়া নেই

দেশের নামে নয়, এবারের টোকিও অলিম্পিকে রাশিয়া অংশ নিয়েছে নিরপেক্ষ নামে। ওদের এখনকার পরিচয় আরওসি বা রাশিয়ান অলিম্পিক কমিটি। 

এ যেন স্বপ্ন ভঙ্গের গ্লানি, বুকে কষ্টের কষাঘাত। রাশিয়ার অ্যাথলিটদের জীবনে দুর্দিন নেমেছিল। বিশ্ব ডোপ বিরোধী সংস্থার এক ঘোষণায়। ওরা রাশিয়াকে আন্তর্জাতিক ক্রীড়াঙ্গণে ২০১৯ সালে চার বছরের জন্য নিষিদ্ধ করেছিলো।

বলেছিল রাশিয়ার পতাকা হাতে এই চার বছর কেউ আর বিশ্ব ক্রীড়াঙ্গণে নামতে পারবে না; তাতে কোপ পড়েছিল টোকিও অলিম্পিকে; কাতার ফুটবল বিশ্বকাপে খেলার স্বপ্নও ফিকে।

রিও অলিম্পিকে রাশিয়ার অ্যাথলিটদের বিরুদ্ধে ডোপ নেয়ার অভিযোগ ওঠে, সাথে ওঠে রাষ্ট্রীয়ভাবে এই ডোপিংয়ে সহযোগিতা করার অভিযোগটাও। 

দীর্ঘ তদন্তে তার প্রমাণও মেলে। ফলে নামে শাস্তির খড়গ। পরে অবশ্য চার বছর থেকে শাস্তি নামে দুই বছরে। 

তবে শাস্তির মেয়াদ শেষ না হওয়ায় এবারও রাশিয়ার অ্যাথলিটদের অলিম্পিকে অংশ নিতে হয়েছে নিরপেক্ষ পতাকায়। যাদের নাম হয়েছে রাশিয়া অলিম্পিক কমিটি বা আরসওসি। 

আর এই আরওসি'র পতাকা হাতেই রাশিয়ার হয়ে অলিম্পিকে লড়ছে তিনশ'র বেশি অ্যাথলিট। এরই মধ্যে ওরা বেশ কয়েকটি স্বর্ণ রৌপ্য পদকও বাগিয়ে নিয়েছে।

আরও পড়ুন: ডেল্টার আগ্রাসনে আমেরিকায় আবারো ফিরলো মাস্ক

ডোপিংয়ের কারণে রাশিয়া নিষিদ্ধ হলেও, ডোপ কেলেঙ্কারিতে জড়িত না থাকার প্রমাণ দেওয়ার শর্তে অলিম্পিকে খেলার সুযোগ দেওয়া হয়েছে।

তবে ওরা জাতীয় পতাকা বহন করতে পারবে না, পারবে না জাতীয় সঙ্গীতটাও গাইতে। মুখে নিতে পারবে না দেশের না, নিরপেক্ষ পতাকায়। তাই ওদের পরিচয় কেবল আরওসি।

 

একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন